Rohingya Drowned: আন্দামান সাগরে ভয়ংকর নৌকাডুবি! প্রায় ২০০ রোহিঙ্গা শরণার্থীর মৃত্যু, নিখোঁজ অসংখ্য...

Rohingya Drowned: নৌকাটির যা ভারবহনক্ষমতা তার চেয়ে অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল সেটিতে। শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি গিয়ে নৌকাটি ডুবে যায়। শ্রীলঙ্কা উপকূলের মৎস্যজীবীরা নৌকাডুবির কথা জানতে পেরে উপকূলরক্ষীদের খবর দেন।

Updated By: Dec 27, 2022, 12:31 PM IST
Rohingya Drowned: আন্দামান সাগরে ভয়ংকর নৌকাডুবি! প্রায় ২০০ রোহিঙ্গা শরণার্থীর মৃত্যু, নিখোঁজ অসংখ্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রোহিঙ্গাদের আশ্রয়সন্ধানের অভিযাত্রার কোনও শেষ নেই, বিপদেরও কোনও শেষ নেই। মৃত্যুর পর মৃত্যুর ঘটনা ঘটছে। সম্প্রতি আন্দামান সাগরে ঘটল এক ভয়াবহ নৌকাডুবি। প্রায় কয়েক সপ্তাহ ধরেই নিখোঁজ ছিল নৌকাটি। রাষ্ট্রসংঘের তরফে এই ধরনের কোনও দুর্ঘটনার আশঙ্কাই করা হচ্ছিল।

আরও পড়ুন: Heavy Snow in Japan: তুষারপাতের কবলে জাপান! মৃত ১৭, আহত বহু...

শেষ পর্যন্ত আশঙ্কাই সত্য হল। জলে ডুবে মারা গিয়েছেন রোহিঙ্গা শরণার্থীরা। কমপক্ষে ১৮০ জন রোহিঙ্গা শরণার্থী মারা গিয়েছেন বলে জানা গিয়েছে। এখনও বহুজন নিখোঁজ। তাঁদের সন্ধানে তল্লাশি চলছে। এ নিয়ে যথারীতি উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। বাংলাদেশের কক্সবাজার থেকে মালয়েশিয়া যাওয়ার জন্য নৌকাটি রওনা হয়েছিল। ২ ডিসেম্বর পাড়ি দিয়েছিল নৌকাটি। কিন্তু ৮ ডিসেম্বরের পর থেকে সেই নৌকার যাত্রীদের সঙ্গে আর কোনও ভাবেই যোগাযোগ করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: Winter Storm: ১০ ফুট বরফের তলায় মানুষ-ঘরবাড়ি-গাড়ি, হিমাঙ্কের ৪৫ ডিগ্রি নীচে তাপমাত্রা! তুষারযুগ ফিরল?

আন্দামান সাগরে ভয়াবহ এই নৌকাডুবি নিয়ে সংশ্লিষ্ট সব পক্ষই সন্ত্রস্ত, শোকার্ত। শ্রীলঙ্কার উপকূলবর্তী এলাকায় দুর্ঘটনাটি ঘটেছে। বাংলাদেশের কক্সবাজার থেকে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে নৌকাটি আন্দামান সাগর দিয়ে মালয়েশিয়ার দিকে যাচ্ছিল। একরকম বেআইনি ভাবেই মালয়েশিয়া যাচ্ছিল নৌকাটি। নৌকাটির যা ভারবহনক্ষমতা তার চেয়ে অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল সেটিতে। শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি গিয়ে নৌকাটি ডুবে যায়। শ্রীলঙ্কা উপকূলের মৎস্যজীবীরা নৌকাডুবির কথা জানতে পেরে উপকূলরক্ষীদের খবর দেন। তাঁরা গিয়ে উদ্ধারকাজ চালান। ততক্ষণে অবশ্য সমুদ্রে ১৮০ জন শরণার্থী ডুবে গিয়েছেন। নৌকাটির আর কোনও যাত্রীই বেঁচে নেই বলেই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

এর আগে গত সপ্তাহেও ভারতের উপকূলে রোহিঙ্গাদের একটি নৌকা উদ্ধার করা হয়েছিল। এ নৌকায় ক্ষুধা-তৃষ্ণায় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছিল। নৌকাটিতে ১০০ জনের মতো রোহিঙ্গা ছিলেন। চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে ১০৪ জন রোহিঙ্গা-সহ একটি নৌকা উদ্ধার করেছিল শ্রীলঙ্কা নৌবাহিনী। বাংলাদেশের আশ্রয়শিবিরে থাকা অনেক রোহিঙ্গাই বহু দিন ধরেই একটু ভালো ভাবে বাঁচার আশায় ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় পাড়ি জমানোর চেষ্টা করছেন। এ জন্য তাঁরা নৌকায় করে সাগর পাড়ি দেওয়ার বিপদসংকুল পথই বেছে নিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.