Sudan Clash: সেনা-আধাসেনার সংঘর্ষে রক্তগঙ্গা! গুলির লড়াইয়ে নিহত ২৭, আহত প্রায় ২০০...

Power Struggle in Sudan: সেনা ও আধাসেনার গুলির লড়াইয়ে রণক্ষেত্রের আকার নিয়েছে সুদান। পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত সমস্ত মানুষকে ঘরে থাকতে অনুরোধ করা হয়েছে সুদানের বায়ুসেনার তরফে। এক সপ্তাহ ধরে সেই লড়াই জারি রয়েছে।

Updated By: Apr 16, 2023, 01:27 PM IST
Sudan Clash: সেনা-আধাসেনার সংঘর্ষে রক্তগঙ্গা! গুলির লড়াইয়ে নিহত ২৭, আহত প্রায় ২০০...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেনা ও আধাসেনার গুলির লড়াইয়ে রণক্ষেত্রের আকার নিয়েছে সুদান। সেনা ও আধাসেনার এই সংঘর্ষের (army-paramilitary gunfight) কারণে গত কয়েকদিন ধরনেই রণক্ষেত্রের চেহারা নিয়েছে সুদান (Sudan)। পরিস্থিতি খুবই উত্তপ্ত। বলা হচ্ছে, একরকম বারুদের স্তূপের উপর দাঁড়িয়ে সেদেশের রাজধানী খার্তুম। সেনা-আধাসেনার এই দুর্দান্ত সংঘর্ষে এখনও পর্যন্ত মৃত্যু কমপক্ষে ২৭ জনের, আহত ১৭০-র বেশি। আধাসামরিক বাহিনীর তরফে দাবি, তারা ইতিমধ্যে রাষ্ট্রপতি ভবন, খার্তুম বিমানবন্দর-সহ শহরের একাধিক গুরুত্বপূর্ণ ভবনের দখল নিয়েছে। যদিও সেনার তরফে এই দাবি উড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Mexico: বন্দুকধারীর অতর্কিত হামলায় রক্তে রাঙা ওয়াটার পার্কের জল, মৃত্যু ৭...

জানা গিয়েছে, সুদানে সেনাপ্রধান আবদুল ফতেহ আল বুরহানের সঙ্গে আধাসেনা প্রধান মোহাম্মদ হামদান ডাগলোর ক্ষমতার দখল নিয়ে লড়াই চলছে। দেশের আধাসেনা র‍্যাপিড সাপোর্ট ফোর্সকে (আরএসএফ) সেনার মর্যাদা দেওয়ার দাবি নিয়েই শুরু এই লড়াই। এক সপ্তাহ ধরে এই লড়াই জারি সেখানে। 

আরও পড়ুন: China: ১৩০ কিমি সাইকেল চালিয়ে মায়ের নামে দিদার কাছে নালিশ জানাতে গেল শিশু...

পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত সমস্ত মানুষকে ঘরে থাকতে অনুরোধ করা হয়েছে সুদানের বায়ুসেনার তরফে। এই বায়ুসেনাই সুদানের আধাসামরিক বাহিনী ব়্যাপিড সাপোর্ট ফোর্সের (RSF) ঘাঁটিগুলিতে আকাশপথে লাগাতার গোলাবর্ষণ করে চলেছে। আকাশপথে দিনভর ঘুরছে যুদ্ধবিমান। জানানো হয়েছে সংঘর্ষের জেরে সেদেশে এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে সম্প্রতি খার্তুম বিমানবন্দরে মারা যাওয়া দুই ব্যক্তিও রয়েছেন। আহত ১৭০ জনেরও বেশি। 

এই সংঘর্ষের আবহে সুদানে থাকা ভারতীয়দের জন্য চিন্তা বেড়েছে দিল্লির। ইতিমধ্যেই খার্তুমে ভারতীয় দূতাবাসের তরফে টুইটে জানানো হয়েছে-- গোলাগুলি ও সংঘর্ষের দিকে নজর রেখে সমস্ত ভারতীয়কে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হচ্ছে। ঘরে থাকুন, বাইরে বেরনোর ঝুঁকি নেবেন না! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.