ভূমিকম্পে বিধ্বস্ত ফিলিপিন্স, মৃতের সংখ্যা বেড়ে ৩৫

ভূমিকম্প বিধ্বস্ত মধ্য ফিলিপিন্সে বাড়ছে মৃতের সংখ্যা। শুক্রবার সে দেশের সরকার জানিয়েছে, ভূমিকম্পে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৩৫। বহু মানুষ নিখোঁজ। তাই সংখ্যাটা বাড়তে পারে বলেই আশঙ্কা।

Updated By: Feb 10, 2012, 04:23 PM IST

ভূমিকম্প বিধ্বস্ত মধ্য ফিলিপিন্সে বাড়ছে মৃতের সংখ্যা। শুক্রবার সে দেশের সরকার জানিয়েছে, ভূমিকম্পে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৩৫। বহু মানুষ নিখোঁজ। তাই সংখ্যাটা বাড়তে পারে বলেই আশঙ্কা। প্রবল বৃষ্টি ও আফটারশক-এর ফলে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। কম্পনের জেরে ভেঙে গিয়েছে সেতু, প্রচুর বাড়ি, চার্চ। বিস্তীর্ণ অঞ্চলে বিদ্যুত্‍ নেই, রাস্তায় ফাটল, যোগাযোগ ব্যবস্থাও বিচ্ছিন্ন।
গত সোমবার সকালে মধ্য ফিলিপিন্সের নেগ্রোস দ্বীপপুঞ্জে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। মার্কিন জিওলজিক্যাল সার্ভে সূত্রে খবর, ভূমিকম্পের এপিসেন্টার ছিল নেগ্রোসের উত্তরে ডুমাগেট শহর থেকে ৭৭ কিলোমিটার দূরে ও ৪৬ কিলোমিটার গভীরে। স্থানীয় বাসিন্দারা জানায়, প্রায় ৩০ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়। সোমবারের ভূমিকম্পের পর মধ্য ফিলিপিন্সে কম করে ১৪,০০ বার আফটরশক হয়েছে বলে জানা গিয়েছে।
ফিলিপিন্সের ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিল-এর একজিকিউটিভ ডিরেক্টর বেনিতো রামোস জানিয়েছেন, আধুনিক প্রযুক্তি ও ক্যামেরার সাহায্যে উদ্ধারকাজ চালানো হচ্ছে। খুব শীঘ্রই পরিস্থিতি আওত্তের মধ্যে আনা যাবে।

.