Deforestation: দিল্লির আয়তনের আড়াই গুণ পরিমাণ অরণ্য ধ্বংস হয়েছে এ অঞ্চলে...

এ বছরের প্রথম ছ'মাসেই বৃক্ষনিধনে রেকর্ড করেছে ব্রাজিলের আমাজন। নিউ ইয়র্ক শহরের আয়তনের প্রায় ৫ গুণ পরিমাণ এলাকার অরণ্য ধ্বংস হয়ে গিয়েছে!

Updated By: Jul 11, 2022, 04:17 PM IST
Deforestation: দিল্লির আয়তনের আড়াই গুণ পরিমাণ অরণ্য ধ্বংস হয়েছে এ অঞ্চলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিফরেস্টেশন বা অরণ্য ধ্বংস সারা পৃথিবীর কাছে বড় সঙ্কট। বিশ্বের সব ধরনের অরণ্যের উপর ঘনিয়েছে এই ভয়ানক অভিশাপ। সম্প্রতি আমাজনে এ সংক্রান্ত যে ইঙ্গিত পাওয়া গেল তা চোখ কপালে তুলে দেওয়ার মতো। এ বছরের প্রথম ছ'মাসেই বৃক্ষনিধনে রেকর্ড করেছে ব্রাজিলের আমাজন। নিউ ইয়র্ক শহরের আয়তনের প্রায় ৫ গুণ পরিমাণ এলাকার অরণ্য ধ্বংস হয়ে গিয়েছে!

ন্যাশনাল স্পেস রিসার্চ এজেন্সির এক তথ্য বলছে, ৩,৯৮৮ বর্গ কিলোমিটার অঞ্চলের অরণ্যসম্পদ নষ্ট হয়ে গিয়েছে। এজেন্সি যেদিন থেকে এই সব তথ্য নিয়ে ঘাঁটাঘাঁটি করছে, সেদিন থেকে ধরলে এটাই সবুজ ধ্বংসের সর্বোচ্চ পরিমাণ। যা এই ছ'মাসের আগের ছ'মাসে যে পরিমাণ অরণ্য ধ্বংস হয়েছে তার চেয়ে ১০.৬ শতাংশ। 

কেন এত অরণ্য নষ্ট?

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বন্যপ্রাণ ও অরণ্যধ্বংস বিষয়ে গবেষণারত বিশেষজ্ঞ মানওয়েলা মাখাদো জানান, সব চেয়ে বেশি দায়ী দাবানল। দাবানলের জেরে মাইলের পর মাইল সবুজ নষ্ট হয়ে গিয়েছে আমাজনে। এ ছাড়া নিজে থেকে নষ্ট হয়ে যাওয়া বা ভেঙে পড়া পুরনো গাছের পরিমাণটাও কম নয়। আসলে কাঠের চোরাকারবারিরা তো আছেই, পাশাপাশি জঙ্গল সরিয়ে বসতি গড়ার লক্ষ্যে বা চাষবাস করার লক্ষ্যেও সাধারণ মানুষ অনিচ্ছাকৃত ভাবে অনেক গাছ নষ্ট করে।     

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Kyrgyzstan Trek: ধেয়ে আসছে বিশাল তুষারপাহাড়! মাত্র কয়েকহাত দূরে তাঁরা, তারপর?

.