Sri Lanka: শ্রীলঙ্কায় পরবর্তী নির্বাচন হবে মার্চের আগেই

আগামী বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকারের কাছে তিনি পদত্যাগপত্র হস্তান্তর করবেন বলে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় নিশ্চিত করেছে।

Updated By: Jul 11, 2022, 03:03 PM IST
Sri Lanka: শ্রীলঙ্কায় পরবর্তী নির্বাচন হবে মার্চের আগেই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘোর রাজনৈতিক সংকট চলছে শ্রীলঙ্কায়। পালিয়ে গিয়েছিলেন, এবার পদত্যাগের কথা ঘোষণা করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। আগামী বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকারের কাছে তিনি পদত্যাগপত্র হস্তান্তর করবেন বলে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় নিশ্চিত করেছে।

বিভিন্ন সূত্রে থেকে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যা নাগাদই প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি নিশ্চিত হয়। একই সঙ্গে আগামী বছরের মার্চের আগেই প্রেসিডেন্ট এবং সংসদীয় নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার রাতে শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার জানিয়েছিলেন, প্রেসিডেন্ট গোতাবায়া আগামী বুধবার (১৩ জুলাই) পদত্যাগ করবেন বলে তাঁকে জানিয়েছেন। এর পরেও প্রেসিডেন্ট সত্যিই পদত্যাগ করবেন কি না, তা নিয়ে একটা অনিশ্চয়তা ছিল। শনিবার দেশব্যাপী বিক্ষোভের পরে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে প্রেসিডেন্ট রাজাপক্ষে নিশ্চিত করেন যে, তিনি ১৩ জুলাই তারিখেই পদত্যাগ করছেন।

ট্যাক্স, বিভিন্ন প্রকল্পে  বিনিয়োগ এবং কোভিড পরিস্থিতির সূত্রে শ্রীলঙ্কায় কয়েক মাস ধরেই গুরুতর অর্থনৈতিক সংকট চলছে। মার্চ মাস থেকেই শ্রীলঙ্কার মানুষ রাষ্ট্রপতির পদত্যাগের দাবিও জানিয়েছেন। সদ্য বিক্ষোভ আরও ভয়াবহ হয়ে ওঠে। সেই বিক্ষোভের মুখে বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। আর এই পরিস্থিতিতেই রনিল বিক্রমসিঙ্ঘে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলেই জানা গিয়েছে। তাঁর তরফে বলা হয়েছে, সব দলের অংশগ্রহণে সরকার গঠন করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

আরও পড়ুন: Kyrgyzstan Trek: ধেয়ে আসছে বিশাল তুষারপাহাড়! মাত্র কয়েকহাত দূরে তাঁরা, তারপর?

.