বাংলাদেশে ৫১ হাজার ছাড়াল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, মৃত অন্তত ৪০

ডেঙ্গিতে এখনও পর্যন্ত সরকারি ভাবে ৪০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যাটা প্রায় ১৩৫।

Updated By: Aug 18, 2019, 11:59 AM IST
বাংলাদেশে ৫১ হাজার ছাড়াল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, মৃত অন্তত ৪০

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশে ডেঙ্গি পরিস্থিতি কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। বেড়েই চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃত্যুর ঘটনাও। ১৭ অগস্ট পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গি নিয়ে ভর্তি হয়েছেন ৫১ হাজার ৪৭৬ জন। ডেঙ্গিতে এখনও পর্যন্ত সরকারি ভাবে ৪০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যাটা প্রায় ১৩৫।

বাংলাদেশের সরকারি হিসাব অনুযায়ী, বিগত ১৯ বছরে দেশে মোট যত মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন, এ বছর ১৭ অগস্টের মধ্যেই সেই সংখ্যা ছাপিয়ে গিয়েছে। সরকারি নথি বলছে, ১৯ বছরে বাংলাদেশে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৫০ হাজার ১৭৬। দেশের বাইরে থেকে অগস্ট মাসেই ১ কোটি ৬১ লক্ষ ডেঙ্গু শনাক্তকরণের কিট আনানোর ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: রাজ্যে বাড়ছে ডেঙ্গির প্রকোপ! চিনে নিন ডেঙ্গির কয়েকটি উপসর্গ, সতর্ক থাকুন

‘বাংলাদেশ হেলথ এমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম’-এর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শনিবার বাংলাদেশে নতুন করে ১ হাজার ৪৬০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ডেঙ্গি পরিস্থিতির মোকাবিলায় নানা কর্মসূচি নেওয়া হয়েছে। ভারত, চিন, সিঙ্গাপুরের মতো প্রতিবেশী রাষ্ট্রগুলি থেকে ডেঙ্গি প্রতিরোধের নানা কৌশল জেনে নতুন কর্মসূচি বাস্তবায়নের চেষ্টা করছে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রক। বাংলাদেশের প্রায় সর্বত্র নিকাশি পরিকাঠামোগত উন্নয়নের কাজ শুরু হয়েছে।

.