Bomb Cyclone: বোম সাইক্লোনের নাম শুনেছেন? এর জেরেই স্তব্ধ আমেরিকার জনজীবন

Bomb cyclone America: আমেরিকায় (USA) আকাশ থেকে ভারী তুষারপাত জনজীবনে চাপ সৃষ্টি করেছে। খারাপ আবহাওয়ার কারণে হাজার হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। এই কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন লাখ লাখ মানুষ। এই দুর্যোগের কারণ বোম ঘূর্ণিঝড় এবং তা কতটা বিপজ্জনক সেই সম্পর্কে মানুষের কোনও ধারণা নেই।

Updated By: Dec 24, 2022, 09:53 AM IST
Bomb Cyclone: বোম সাইক্লোনের নাম শুনেছেন? এর জেরেই স্তব্ধ আমেরিকার জনজীবন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমেরিকায় প্রকৃতির তাণ্ডব পুরোদমে চলছে। এই কারণে সারা দেশের জনজীবন যেন আটকে পড়েছে। এই কারণে বিমান পরিষেবার পাশাপাশি সড়ক এবং রেল পরিবহনও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী কয়েকদিন এই দুর্যোগ থেকে মুক্তি পাওয়ার আশা নেই বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে নতুন একটি শব্দ বম্ব সাইক্লোনের বিষয়ে বিশেষ আলোচনা হচ্ছে। এই বোম ঘূর্ণিঝড়টি কী এবং কীভাবে এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশকে থামিয়ে দিয়েছে?

কী এই বোম সাইক্লোন

বোম ঘূর্ণিঝড় হল একটি দ্রুতগতির তীব্র ঝড় যা ২৪ ঘন্টার মধ্যে ২০ মিলিবার অথবা তার থেকে বেশি বায়ুচাপ তৈরি করে। বিজ্ঞানীদের মতে, উষ্ণ বাতাসের একটি ভর ঠান্ডা বাতাসের সঙ্গে সংঘর্ষ হলে এই পরিস্থিতি তৈরি হয়। এই সময় আর্কটিক থেকে বাতাস মেক্সিকো উপসাগর হয়ে গ্রীষ্মমন্ডলীয় বায়ুতে মিশে যায়। এটি একটি ডিপ্রেশন তৈরি করেছে যার ফলে বৃষ্টি এবং বরফ পরে।

আরও পড়ুন: Firing in Paris: বড়দিনের আগে রক্তাক্ত ফ্রান্স, বন্দুকবাজের হামলায় নিহত ২

এক প্রতিবেদনে জানা গিয়েছে, ১৯৮০-এর দশকে একটি আবহাওয়া সংক্রান্ত গবেষণাপত্রে এই শব্দটি প্রথম ব্যবহার করা হয়েছিল। এর লেখক ছিলেন এমআইটি-র আবহাওয়াবিদ ফ্রেড স্যান্ডার্স এবং জন গায়াকুম এবং সুইডিশ আবহাওয়া বিশেষজ্ঞ টর বার্গেরন। এই জুটি প্রথমে অপ্রত্যাশিত দ্রুত গভীর হওয়া ঝড়কে সংজ্ঞায়িত করেছিল যেগুলি ২৪ ঘন্টার মধ্যে ২৪ mbar এর মানদণ্ড পূরণ করে। এই ঝড়ের প্রকৃতি এর নিম্ন তাপমাত্রার তীব্রতা এবং চরম সীমা থেকে আসে।

আরও পড়ুন: বৃদ্ধের পায়ুছিদ্রে আটকে বিশ্বযুদ্ধের বোমা! বিস্ফোরণের ভয়ে ফাঁকা হাসপাতাল

প্রাণঘাতী হতে পারে এই সাইক্লোন

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, এই বছর রেকর্ড পরিমাণ ঠান্ডা দেখা যাচ্ছে। আমেরিকার মিনেসোটায় তাপমাত্রা মাইনাস ৩৮ ডিগ্রি পর্যন্ত নেমে গিয়েছে। ফ্লোরিডায় তুষারপাত অব্যাহত রয়েছে। আবহাওয়া দফতর সতর্ক করে বলেছে, এই ধরনের ঠান্ডায় সতর্কতা না নিলে কয়েক মিনিটের মধ্যেই ঘটতে পারে বড় দুর্ঘটনা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.