New Dinosaur Species: দু'হাতে ধারালো ছুরি নিয়ে আপনার এলাকার কাছেই ঘুরে বেড়াত এই ডাইনোসরেরা; কোথায় জানেন?

জানা গিয়েছে, এমন ডাইনোসর ঘুরে বেড়াত আজ থেকে ১৫৪ মিলিয়ন বছর আগে। সম্প্রতি 'লাইভ সায়েন্স'-এ এ সংক্রান্ত সাম্প্রতিক সমীক্ষার এক রিপোর্ট প্রকাশিত হয়েছে।

Updated By: Jun 13, 2022, 02:01 PM IST
New Dinosaur Species: দু'হাতে ধারালো ছুরি নিয়ে আপনার এলাকার কাছেই ঘুরে বেড়াত এই ডাইনোসরেরা; কোথায় জানেন?

নিজস্ব প্রতিবেদন: সামনের দিকের ছোট দুই হাত (আসলে পা) যেন অবিকল ধারালো ছুরি। দু'হাতে এই 'ছুরি' নিয়ে ডাইনোসরেরা ঘুরে বেড়াত এশিয়ার বিভিন্ন উপকূলে। এমনটাই জানা গিয়েছে।

জানা গিয়েছে, এমন ডাইনোসর ঘুরে বেড়াত আজ থেকে ১৫৪ মিলিয়ন বছর আগে। সম্প্রতি 'লাইভ সায়েন্স'-এ এ সংক্রান্ত সাম্প্রতিক সমীক্ষার এক রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখান থেকে জানা গিয়েছে, এই ধরনের ডাইনোসরের জীবাশ্মের খোঁজ পেয়েছেন জাপানের হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এই জীবাশ্ম প্রথম পাওয়া গিয়েছে এশিয়ার উপকূলে, দাবি মার্কিন ও জাপানের গবেষকদের।

গবেষণায় জানানো হয়েছে, জীবাশ্মটি এক নতুন ডাইনোসরের প্রজাতির নাম-- 'Paralitherizinosaurus japonicus' বা প্যারালিথেরিজিনোসরাস জ্যাপোনিকাস। সমীক্ষা অনুসারে, ডাইনোসরটি দ্বিপদ এবং প্রাথমিকভাবে তিন আঙুল বিশিষ্ট তৃণভোজী। এদের নখ ধারালো ছুরির মতো। এই দিয়েই এরা গাছপালা কাটত ও পশু শিকার করত। এই ধারালো নখকে এরা খাদ্য অনুসন্ধানের হাতিয়ার হিসেবে ব্যবহার করত। 

২০০৮ সালে জাপানের হোক্কাইডোতে এই জীবাশ্ম আবিষ্কৃত হয়েছিল। বিজ্ঞানীদের নতুন বিশ্লেষণের উপর ভিত্তি করে নতুন গবেষণার লেখকরা বলছেন, জীবাশ্মটি টেরিজিনোসরাসের অন্তর্গত। এরা প্রায় ৩০ ফুট পর্যন্ত বাড়তে পারত, ৩ টন পর্যন্ত ওজন হত এগুলির।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Cosmic Mystery: অন্য গ্যালাক্সি থেকে রেডিয়ো সিগন্যাল আসছে পৃথিবীতে! কারা পাঠাচ্ছে?

.