ফের ভোট গণনা, ট্রাম্পের এই দাবিটা বেশ জোরালো

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফের ভোটগণনার দাবিতে উত্তাল গোটা দেশ। হিলারি ক্লিনটন শিবিরের দাবি, বেশ কিছু প্রদেশে ফের ভোট গণনা হলে ফল উল্টে যাবে। ডেমোক্র্যাট সমর্থকদের দাবি, পপুলার ভোটে ডোনাল্ড ট্রাম্পকে টেক্কা দিয়েও শেষ মুহূর্তে হিলারিকে হারতে হল কারণ বেশ কিছু প্রদেশে ভোট গণনায় কারচুপি করা হয়েছে। এমন সময় ফের বাজল 'ট্রাম্পপেট।' একেবারে নিজস্ব কায়দায় মার্কিন প্রেসিডেন্ট ইলেক্ট ট্রাম্প বলেন, ভোট পুনর্গণনা হলে তারই সুবিধা। কারণ ভোট গণনার সময় হিলারি শিবির কারচুপি হয়েছে, সেগুলি বাদ গেলে পপুলার ভোটেও তিনিই জিতবেন।

Updated By: Nov 28, 2016, 03:48 PM IST
ফের ভোট গণনা, ট্রাম্পের এই দাবিটা বেশ জোরালো

ওয়েব ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফের ভোটগণনার দাবিতে উত্তাল গোটা দেশ। হিলারি ক্লিনটন শিবিরের দাবি, বেশ কিছু প্রদেশে ফের ভোট গণনা হলে ফল উল্টে যাবে। ডেমোক্র্যাট সমর্থকদের দাবি, পপুলার ভোটে ডোনাল্ড ট্রাম্পকে টেক্কা দিয়েও শেষ মুহূর্তে হিলারিকে হারতে হল কারণ বেশ কিছু প্রদেশে ভোট গণনায় কারচুপি করা হয়েছে। এমন সময় ফের বাজল 'ট্রাম্পপেট।' একেবারে নিজস্ব কায়দায় মার্কিন প্রেসিডেন্ট ইলেক্ট ট্রাম্প বলেন, ভোট পুনর্গণনা হলে তারই সুবিধা। কারণ ভোট গণনার সময় হিলারি শিবির কারচুপি হয়েছে, সেগুলি বাদ গেলে পপুলার ভোটেও তিনিই জিতবেন।

আরও পড়ুন- ফিদেলের মৃত্যুতে 'খুশি' এই রাষ্ট্রপ্রধান

প্রসঙ্গত, হিলারির থেকে ২০ লক্ষ পপুলার ভোট কম পেলেও ইলেকটোরাল কোলাজে বাজিমাত করে প্রেসিডেন্ট নির্বাচনে বাজিমাত করেছেন বাজিমাত। ট্রাম্প পেয়েছেন ৪৬.৩৪ শতাংশ ভোট, সেখানে হিলারি ৪৭.৯৭ শতাংশ ভোট। কিন্তু ট্রাম্প জেতেন ৩০৬টি, ক্লিন্টন ২৩২টি ইলেকটোরাল ভোট। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যেটা জেতাটাই আসল। উইসকনসিন, মিশিগান ও পেনসিলভানিয়া রাজ্যের ভোট পুনর্গণনার জন্য অনুরোধ করা হয়েছে সেখানকার নির্বাচন কমিশনকে।  নির্বাচনে এই তিন প্রদেশেই জয়ী হয়েছেন ট্রাম্প। তবে উইসকনসিন প্রদেশে হিলারি ক্লিনটন জয়ী হলেও ট্রাম্পকে হারানো সম্ভব হবে না। কারণ সেখানে মাত্র ১০টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে।
 
তবে মিশিগানে ১৬টি ও পেনসিলভানিয়ায় ২০টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। এই তিনটিতেই যদি হিলারি ক্লিনটন জয়ী হন, সে ক্ষেত্রে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি প্রেসিডেন্ট হিসেবে জয়ী হতে পারেন।