Earthquake: পাকিস্তানে ভূমিকম্প! কেঁপে উঠল দিল্লি-পাঞ্জাব-কাশ্মীর

Earthquake: পরের পর ভূমিকম্প ঘটেই চলেছে। এবার পাকিস্তানে। পাকিস্তানের ইসলামাবাদে ভূমিকম্প হল! কেঁপে উঠল সংলগ্ন পাঞ্জাবও।

Updated By: Jan 11, 2024, 04:03 PM IST
Earthquake: পাকিস্তানে ভূমিকম্প! কেঁপে উঠল দিল্লি-পাঞ্জাব-কাশ্মীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরের পর ভূমিকম্প ঘটেই চলেছে। এবার পাকিস্তানে। পাকিস্তানের ইসলামাবাদে ভূমিকম্প হল! কেঁপে উঠল সংলগ্ন পাঞ্জাবও। তবে শোনা যাচ্ছে, আফগানিস্তানেই মূল কম্পনটি অনুভূত হয়েছে। তারই জেরে কেঁপে উঠছে বিস্তীর্ণ অঞ্চল।

আরও পড়ুন; UFO Over US Military Base: মার্কিন সেনা ঘাঁটির আকাশে ইউএফও! কোথা থেকে এল?

জানা গিয়েছে, প্রায় ৬.০ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে আফগানিস্তানের হিন্দুকুশ পর্বতাঞ্চলে। ভূমিকম্প হয়েছে ইসলামাবাদ পেশওয়ার লাহোরের বিস্তীর্ণ অঞ্চল। আর এর জেরে কেঁপে উঠেছে পাঞ্জাব খাইবার পাখতুখোয়া এবং জম্মু ও কাশ্মীরে।

পাকিস্তান মেটিওরলজিক্যাল ডিপার্টমেন্টের মতে, এই ভূমিকম্পের এপিসেন্টার ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে। এর উৎসকেন্দ্র ছিল মাটির ২১৩ কিলোমিটার নীচে। এর জেরে যে-যে অঞ্চল কেঁপে উঠেছে সেগুলি হল-- মুজফ্ফরবাদ, নীলাম ভ্যালি, পেশওয়ার, ডেরা ইসমাইল খান ইত্যাদি।

আরও পড়ুন; Hottest Year: গত ১ লাখ বছরের মধ্যে এ গ্রহের উষ্ণতম বছর ছিল ২০২৩!

পাকিস্তানে ভূমিকম্প অবশ্য নতুন নয়। আকস্মিকও নয়। পাকিস্তানে বারবার ভূকম্প হয় কারণ, দেশটি ইন্ডিয়ান প্লেট ও ইউরেশিয়ান টেকটোনিক প্লেটের সীমানায় অবস্থিতি। এবারে ভূকম্পটি হয়েছে কারণ, ইন্ডিয়ান প্লেট ও ইউরেশিয়ান টেকটোনিক প্লেটকে একটা ধাক্কা দিয়েছে।   

দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.