৫২৯ জন মুরসি সমর্থককে মৃত্যুদণ্ড মিশরে

একসঙ্গে ৫২৯ জনকে ফাঁসির আদেশ দিল দক্ষিণ মিশরের এক আদালত। ইসলামপন্থী প্রেসিডেন্ট মহম্মদ মুরসির সমর্থক ওই ৫২৯ জনের বিরুদ্ধে অভিযোগ পুলিসকে আক্রমণ আর খুন করা। আদালতে মাত্র দুটো সেশনের পরই ৫৪৫ জনের মধ্যে ৫২৯ জনকে হিংসা ছড়ানোর দায়ে অভিযুক্ত করা হয়। অভিযুক্তদের আইনজীবীরা অভিযোগ, তারা আদালতে বক্তব্যই পেশ করতে পারেননি।

Updated By: Mar 24, 2014, 03:35 PM IST

একসঙ্গে ৫২৯ জনকে মৃত্যুদণ্ডের নির্দেশ দিল দক্ষিণ মিশরের এক আদালত। ইসলামপন্থী প্রেসিডেন্ট মহম্মদ মুরসির সমর্থক ওই ৫২৯ জনের বিরুদ্ধে অভিযোগ পুলিসকে আক্রমণ আর খুন করা। আদালতে মাত্র দুটো সেশনের পরই ৫৪৫ জনের মধ্যে ৫২৯ জনকে হিংসা ছড়ানোর দায়ে অভিযুক্ত করা হয়। অভিযুক্তদের আইনজীবীরা অভিযোগ, তারা আদালতে বক্তব্যই পেশ করতে পারেননি।

সেনা অভ্যুত্থানে মিশরের প্রেসিডেন্ট পদ থেকে মহম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে তাঁর সমর্থকরা হাঙ্গামা শুরু করে। অগাস্টে মুসরির সমর্থরা কায়োরার রাস্তায় বিক্ষোভ শুরু দেখায়। সেই বিক্ষোভ হিংসার চেহারা নেয়।

হোসনি মুবারক প্রেসিডেন্ট ছিলেন চার দশক। গণতান্ত্রিক ভাবে নির্বাচিত হয়ে আসা মিশরের প্রথম প্রেসিডেন্ট মুরসিকে সরতে হয় গদিতে বসার ঠিক এক বছর পরেই। বিক্ষোভের মুখে নতিস্বীকার করে মঙ্গলবারের মধ্যে মুরসিকে ইস্তফা দিতে বলেছিল সেনা। মুরসি জানিয়ে দিয়েছিলেন, তিনি পদ ছাড়ছেন না। এরপর সেনা অভুত্থানে তাঁকে গদি ছাড়তে হয়। বিভিন্ন অভিযোগে এখন জেলে মুরসি।

Tags:
.