খাবার অপচয়ে শীর্ষে ভারত, বলছে রাষ্ট্রপুঞ্জের পরিসংখ্যান

২০১৯ সালে গোটা বিশ্বে যে পরিমাণ খাবার তৈরি হয়েছে, তার মোট ১৭ শতাংশ নষ্ট করা হয়েছে।

Updated By: Mar 7, 2021, 06:33 PM IST
খাবার অপচয়ে শীর্ষে ভারত, বলছে রাষ্ট্রপুঞ্জের পরিসংখ্যান

নিজস্ব প্রতিবেদন: ভারতে দারিদ্র্য এক চিরসঙ্কট। এ দেশের অগণিত মানুষ আজও দু'বেলা পেট ভরে খেতে পান না। অথচ এহেন এক দেশই খাবার অপচয়ে শীর্ষে!

হ্যাঁ, এমনটাই জানা গেল একটি রিপোর্ট থেকে। নিজেদের এক শাখা সংগঠন WRAP-এর সঙ্গে যৌথ ভাবে রাষ্ট্রপুঞ্জ (United Nations Environment Programme/ UNEP) এই রিপোর্টটি তৈরি করেছে। সেখান থেকেই এই তথ্য উঠে এসেছে। UN report-টি ২০২১-এর ফুড ওয়েস্ট ইনডেক্স সংক্রান্ত (Food Waste Index Report 2021)।

আরও পড়ুন: ব্রিটেনে আরও এক নতুন স্ট্রেনের আতঙ্ক

জানা যাচ্ছে, বার্ষিক খাবার অপচয়ের প্রেক্ষিতে বিশ্বের তাবড় দেশেগুলিকে টেক্কা দিয়েছে ভারত (India)। যে বছর বিশ্বব্যাপী ৯৩.১ কোটি টন খাবার (931 million tonnes of food) নষ্ট হয়েছে, সে বছর শুধু ভারতেই ৬.৮৭ কোটি টন (68.7 million tonnes a year) খাবার নষ্ট হয়েছে! আমেরিকাকেও (America) ছাড়িয়ে গিয়েছে ভারত।

সমীক্ষা অনুযায়ী, ২০১৯ সালে গোটা বিশ্বে যে পরিমাণ খাবার তৈরি হয়েছে, তার মোট ১৭ শতাংশ নষ্ট করা হয়েছে। এর মধ্যে ভারতে সব চেয়ে বেশি। রাষ্ট্রপুঞ্জের এই সমীক্ষায় যে তথ্য তুলে ধরা হয়েছে, তা যে দেশের পক্ষে বেশ আতঙ্ক-জাগানো এ নিয়ে কোনও সন্দেহ নেই।

অন্য একটি রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে বিশ্বে ৬৯ কোটি মানুষ অনাহারের কবলে পড়েছেন। করোনার জেরে লকডাউনে সেই পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এই পরিস্থিতিতে খাবার নষ্টের তথ্য যথেষ্ট দুর্ভাগ্যজনক।

আরও পড়ুন: টিকা পেল Karen নামের Great Ape, এই প্রথম কোনও পশুকে দেওয়া হল করোনা টিকা

.