টিকা পেল Karen নামের Great Ape, এই প্রথম কোনও পশুকে দেওয়া হল করোনা টিকা

প্রাণীজগতে প্রথম ওপেন-হার্ট সার্জারি হয়েছিল এই এপটিরই।

Updated By: Mar 5, 2021, 05:30 PM IST
টিকা পেল Karen নামের Great Ape, এই প্রথম কোনও পশুকে দেওয়া হল করোনা টিকা

নিজস্ব প্রতিবেদন: পরের পর ইতিহাস সৃষ্টি করে চলেছে সে। তবে সে ইতিহাস মানবজগতের ইতিহাস নয়। প্রাণীজগতের ইতিহাস। যা আবার এক হিসাবে মানবেতিহাসেরই অঙ্গ। একটি মহিলা ওরাংওটাং প্রাণীদের মধ্যে প্রথম পেল করোনা টিকা।

Karen, এক orangutan, যে Great Apes-র মধ্যে প্রথম করোনা টিকা (getting COVID-19 vaccine) নিয়ে ইতিহাস সৃষ্টি করল। এই Karen-ই বেশ কয়েক বছর আগে প্রাণীরোগনিরাময়ের ইতিহাসে অন্য এক মাইল ফলক ছুঁয়েছিল। সে-ই ছিল প্রাণীজগতের প্রথম সদস্য যার open-heart surgery করা হয়েছিল। এই ঘটনাটি ঘটেছিল ১৯৯৪ সালে।

আরও পড়ুন: আমেরিকায় এখন ভারতীয়দেরই আধিপত্য, বাইডেন

আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সান ডিয়েগো চিড়িয়াখানায় (San Diego Zoo) চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোসকে টিকা দেওয়া হয়েছে বলে জানা যায়। গরিলা প্রজাতির মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তাদের এই টিকা দেওয়া হয় বলে খবর।

সান ডিয়াগো ওয়াইল্ডলাইফ অ্যালিয়েন্সের (San Diego Zoo Wildlife Alliance) বন্য প্রাণীবিষয়ক কর্মকর্তা নাদিন লামবারস্কি (Nadine Lamberski) জানান, এর আগেও এ ধরনের প্রাণীকে ফ্লু ও হামের টিকা দেওয়া হয়েছে। তিনি বলেন, বিশ্বে এই প্রথম মানুষ ছাড়া অন্য কোনও প্রাণীকে করোনাভাইরাসের টিকা দেওয়া হল।

আরও পড়ুন: করোনা-পর্বের পরে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর, মার্চশেষে বাংলাদেশ

.