Climate Change: জলবায়ু পরিবর্তনে বাড়ছে পঙ্গপালের বংশ, দুশ্চিন্তায় কৃষকরা

Climate Change | Locust: জাতিসংঘ কর্তৃক পঙ্গপালকে 'বিশ্বের সবচেয়ে ধ্বংসাত্মক পরিযায়ী কীটপতঙ্গ' বলেছেন। নতুন গবেষণায় দাবি করা হয়েছে যে জলবায়ু পরিবর্তনে শীঘ্রই মরুভূমির পঙ্গপালের বিশাল 'মেগাওয়ার্ম' বংশ বৃদ্ধি হবে।  

Updated By: Feb 19, 2024, 04:49 PM IST
Climate Change: জলবায়ু পরিবর্তনে বাড়ছে পঙ্গপালের বংশ, দুশ্চিন্তায় কৃষকরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জাতিসংঘ কর্তৃক পঙ্গপালকে 'বিশ্বের সবচেয়ে ধ্বংসাত্মক পরিযায়ী কীটপতঙ্গ' বলেছেন। একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে যে জলবায়ু পরিবর্তন শীঘ্রই মরুভূমির পঙ্গপালের বিশাল 'মেগাওয়ার্ম'-কে ট্রিগার করবে।

গবেষণায় আরও বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে এই পোকামাকড়ের ঝাঁক ২৫ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। এই গবেষণায় প্রথম পঙ্গপালের বড় ঝাঁক এবং নির্দিষ্ট আবহাওয়ার নিদর্শনগুলির মধ্যে একটি শক্তিশালী যোগসূত্র দেখানো হয়েছে।

পঙ্গপাল ফড়িং পরিবারের অন্তর্গত। সাধারণত এরা ক্ষতিকারক হয় না। তবে বর্ষা এবং ভারী ঘূর্ণিঝড়ের মতো কিছু পরিবেশগত পরিস্থিতি তাদের দ্রুত প্রজনন করতে বাধ্য করে। পঙ্গপালের ঝাঁক অত্যন্ত সচল এবং একদিনে ৫০ থেকে ১০০ কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করে।

আরও পড়ুন:Alexei Navalny Body Missing: দেহে আঘাতের চিহ্ন স্পষ্ট! রাশিয়ার জেলে খুন পুতিনের বিরোধী নাভালনি?

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এই মেগাওয়ার্মগুলি বিশ্বব্যাপী খাদ্য শৃঙ্খলে বিধ্বংসী প্রভাব ফেলতে পারে। এক গবেষক জানিয়েছেন, এমনকি নাটকীয় কার্বন নিঃসরণ হ্রাসের জন্য, এখনও পঙ্গপালের আবাসস্থলে কমপক্ষে ৫ শতাংশ বৃদ্ধি হবে এবং আফ্রিকা ও এশিয়ার বিদ্যমান হটস্পটগুলি এর প্রভাব পড়বে।

তিনি আরও জানান, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ার গ্লোবাল ব্রেডবাস্কেট হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমসাময়িক পঙ্গপালের উপদ্রব ব্যাপক ফসলের ব্যর্থতাকে ট্রিগার করার সম্ভাবনা রয়েছে, যা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে।

আরও পড়ুন:Japan's Naked Men Festival: জাপানের জঙ্গলে আর শোনা যাবে না জাসসো জোয়াসা! বন্ধ হয়ে যাচ্ছে নগ্ন মানুষের উৎসব, কেন জানেন?

এই মেগাসওয়ার্মগুলির স্কেল আশ্চর্যজনক। এই একটি পঙ্গপাল কয়েক মিলিয়ন পোকামাকড়কে ধারণ করতে পারে। প্রতিদিন, যদি তারা ১৩০-১৫০ কিমি জুড়ে, তারা হাজার হাজার মানুষের খাওয়া খাবার খেতে পারে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একটি বৃহৎ ডাটাবেসের বিশ্লেষণের ভিত্তিতে গবেষণাটি করা হয়েছে। ডাটাবেসে ১৯৮৫ থেকে ২০২০ সালের মধ্যে ৩৬ টি দেশে পঙ্গপালের প্রাদুর্ভাবের বিবরণ রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.