Alexei Navalny Body Missing: দেহে আঘাতের চিহ্ন স্পষ্ট! রাশিয়ার জেলে খুন পুতিনের বিরোধী নাভালনি?

ভ্লাদিমির পুতিনের সবচেয়ে বড় রাজনৈতিক প্রতিপক্ষ আলেক্সেই নাভালনিকে সুস্থ দেখা যাওয়ার ঠিক একদিন পরে তাঁর মৃত্যু হয়েছে বলে ঘোষণা করা হয়েছিল।

Updated By: Feb 19, 2024, 10:13 AM IST
Alexei Navalny Body Missing: দেহে আঘাতের চিহ্ন স্পষ্ট! রাশিয়ার জেলে খুন পুতিনের বিরোধী নাভালনি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে রাশিয়ার জেল থেকে আলেক্সেই নাভালনির মৃতদেহ পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। তাঁর ক্ষত-বিক্ষত দেহ দেখে মনে করা হচ্ছে ভ্লাদিমির পুতিন তাকে হত্যা করিয়েছেন।

শুক্রবার, রাশিয়ার জেল পরিষেবা ঘোষণা করেছে যে একসময়ে পুতিনের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ ছিলেন যে আলেক্সেই নাভালনি, তাঁর কারাগারে মৃত্যু হয়েছে। পশ্চিমি নেতারা দ্রুত ক্রেমলিনের নেতার দিকে  আঙুল তুলেছিলেন। এর আগেও বিভিন্ন সময়ে পুতিনের শত্রুদের অদৃশ্য হয়ে যাওয়ার, কারাগারে মৃত্যু হওয়ার ঘটনা ঘটেছে।

জার্মানিতে বিষের আক্রমণের প্রায় মৃত্যুর মুখে পৌঁছে যান নাভালনি। তিনি ছিলেন রাশিয়ার নতুন গণতন্ত্রপন্থী আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এর পরে তিনি রাশিয়ায় ফিরে আসেন। সেখানে মিথ্যা অভিযোগে তাকে অবিলম্বে গ্রেফতার করা হয়। যদিও এই ঘটনা যে ঘটবে তা তিনি আগেই আঁচ করেছিলেন।

৪৭ বছর বয়সীকে একটি পেনাল কলোনিতে নির্বাসন দেওয়া হয়েছিল। সেখানেই তাঁর মৃত্যু হয়। কিন্তু অবিলম্বে, রাশিয়ান কর্তৃপক্ষ তার মৃতদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করতে অস্বীকার করে। তার দলের তরফে এই অভিযোগ ওঠা শুরু হয় যে ক্রেমলিন নাভালনিকে হত্যা করেছে এবং হত্যার সব চিহ্ন মুছে ফেলার জন্যই দেরি করছে দেহ হস্তান্তর করতে।

আরও পড়ুন: Japan's Naked Men Festival: জাপানের জঙ্গলে আর শোনা যাবে না জাসসো জোয়াসা! বন্ধ হয়ে যাচ্ছে নগ্ন মানুষের উৎসব, কেন জানেন?

আর্কটিক জেল, যেখানে নাভালনির মৃত্যু হয় সেখানে সালেখার্ডের প্যারামেডিকরা বলেছেন, তাঁরা নাভালনির শরীরে আঘাতের চিহ্ন খুঁজে পেয়েছেন। তারা দাবি করেছে, ‘কনভালশন থেকে এই ধরনের শারীরিক ক্ষতি হয়। কনও ব্যক্তির কনভালশন হচ্ছে এবং অন্যরা তাঁকে আটকানোর চেষ্টা করছে। কিন্তু কনভালশন খুব শক্তিশালী হতে পারে এবং সেই কারণেই ক্ষত দেখা দেয়’।

প্যারামেডিকরা আরও বলেছেন, ‘তারা এর পরেও তাঁকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, এবং সম্ভবত, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তাঁর মৃত্যু হয়। তবে কেন হৃদযন্ত্র থেমে গেল, এখনও কেউ কিছু বলছে না’।

কিন্তু নাভালনির দল জানিয়েছে যে তাঁদের সন্দেহ যে এই মৃত্যু সাজনো ছিল এবং নাভালনির একজন মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেছেন যে তার দেহ অদৃশ্য হয়ে গিয়েছে। নাভালনির মা যখন এটি সংগ্রহ করতে যান, মর্গ বলেছিল যে এটি সেখানে নেই। অবশেষে জানা গিয়েছিল যে নাভালনির দেহ রাশিয়ান কর্তৃপক্ষের কাছে ছিল যারা হঠাৎ একটি ময়নাতদন্ত করতে চেয়েছিল। তবে আইনজীবীদের জানানো হয়েছিল যে এই ধরনের তদন্ত ইতিমধ্যেই শেষ হয়েছে।

ইয়ারমিশ বলেছেন, ‘আলেক্সেইয়ের আইনজীবী এবং তার মা সালেখার্ড মর্গে এসেছেন। এটি বন্ধ, তবে, কলোনি তাদের আশ্বস্ত করেছে যে এটি কাজ করছে এবং নাভালনির মৃতদেহ সেখানে রয়েছে। আইনজীবী দরজায় থাকা ফোন নম্বরটিতে কল করেছেন। তাকে বলা হয়েছিল তিনি আজ সপ্তম কলার। আলেক্সেইয়ের লাশ মর্গে নেই’।

আরও পড়ুন: Dhaka News: বাসে উঠে পড়ছে বমি গ্যাং, মূহুর্তে লোপাট যাত্রীদের টাকাপয়সা-মূল্যবান জিনিস

আরও বলা হয় নাভালনির অন্য একজন আইনজীবী, যিনি সালেখার্ডের তদন্ত কমিটিতে গিয়েছিলেন, তাদের বলা হয়েছিল যে আলেক্সেইয়ের মৃত্যুর কারণ এখনও নির্ধারিত হয়নি। একটি নতুন হিস্টোলজিকাল পরীক্ষা করা হয়েছে। ফলাফল আগামী সপ্তাহে পাওয়া যাবে। এটা স্পষ্ট যে তারা মিথ্যা কথা বলছে এবং দেহ হস্তান্তর এড়াতে তারা যা করতে পারে তা করছে।

আরও বলা হয়েছে ‘এখন তদন্ত কমিটি সরাসরি বলেছে যে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আলেক্সেইয়ের দেহ তাঁর আত্মীয়দের কাছে হস্তান্তর করা হবে না। এক ঘন্টা আগে, আইনজীবীদের বলা হয়েছিল যে চেক সম্পন্ন হয়েছে এবং কোনও অপরাধ পাওয়া যায়নি। তারা আক্ষরিক অর্থেই প্রতিবার মিথ্যা বলে, হত্যার সব চিনহ মুছে ফেলতে চাইছে’।

নাভালনির দুর্নীতি বিরোধী ফাউন্ডেশনের ডিরেক্টর ইভান ঝদানভ বলেছেন, পরিবারকে বলা হয়েছিল যে তার মৃত্যুর কারণ হল সাডেন ডেথ সিনড্রোম, কিন্তু মৃতদেহ দেখার যে কোনও প্রচেষ্টা বন্ধ করা হচ্ছে। শুক্রবার, রাশিয়ান জেল পরিষেবা দাবি করেছে যে নাভালনি হাঁটার পরে অসুস্থ হয়ে পড়েন এবং জ্ঞান হারিয়ে ফেলেন। একটি অ্যাম্বুলেন্স এসেছিল কিন্তু তাকে বাঁচানোর চেষ্টা সত্ত্বেও তাঁর মৃত্যু হয়।

নাভালনির মৃত্যুর খবর পাওয়ার কয়েক ঘণ্টা পরে, তাঁর স্ত্রী ইউলিয়া নাভালনায়াকে মিউনিখে দেকাহ যায়। তিনি বলেন, ‘আমি চাই পুতিন এবং পুতিনের আশেপাশের সবাই, পুতিনের বন্ধুরা, তার সরকার জানুক যে তারা আমাদের দেশ, আমার পরিবার এবং আমার স্বামীর প্রতি যা করেছে তার জন্য তারা দায় বহন করবে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.