close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কালো তালিকাভুক্ত করল আন্তর্জাতিক সংস্থা, আরও আঁধারের পথে পাকিস্তানের অর্থনীতি

FATF এর নিষেধাজ্ঞার ফলে আরও সঙ্কটে পড়বে পাকিস্তানের অর্থনীতি। এই নিষেধাজ্ঞার জেরে আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে ঋণ পেতে আরও কাঠখড় পোড়াতে হবে পাকিস্তানকে। গত কয়েক বছর ধরেই পাকিস্তানের হাঁড়ির হাল খারাপ।

Updated: Aug 23, 2019, 01:29 PM IST
কালো তালিকাভুক্ত করল আন্তর্জাতিক সংস্থা, আরও আঁধারের পথে পাকিস্তানের অর্থনীতি

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাসবাদে মদত দেওয়ায় ও সন্ত্রাসবাদীদের আর্থিক সাহায্য করার অভিযোগ পাকিস্তানের বিরুদ্ধে নতুন নয়। এই নিয়ে গোটা বিশ্বে মুখ পুড়েছে ইসলামাবাদের। শুক্রবার নতুন করে ধাক্কা খেল দেশটি। পাকিস্তানকে ব্ল্যাকলিস্ট করল ফাইনানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। সংগঠনের প্রশান্ত মহাসাগরীয় গোষ্ঠীর তরফে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। আর্থিক তছরূপ রোধের ৪০টি পন্থার মধ্যে ৩২টিতে ফেল করায় পাকিস্তানের ওপর চাপল নতুন এই নিষেধাজ্ঞা। 

LIVE TV

 

FATF এর নিষেধাজ্ঞার ফলে আরও সঙ্কটে পড়বে পাকিস্তানের অর্থনীতি। এই নিষেধাজ্ঞার জেরে আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে ঋণ পেতে আরও কাঠখড় পোড়াতে হবে পাকিস্তানকে। গত কয়েক বছর ধরেই পাকিস্তানের হাঁড়ির হাল খারাপ। তার মধ্যে সম্প্রতি কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মহলে মুখ পুড়েছে দেশটির। 

মাদকাসক্ত ছিলেন পরিবারের বড় ছেলে রাগিব, দু’বার গিয়েছিলেন নেশামুক্তি কেন্দ্রেও! বন্ধুর কথায় ফাঁস আরও তথ্য

FATF-এর রিপোর্টে জানানো হয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার শপথ রক্ষা করতে পারেনি পাকিস্তান। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সংস্থার বৈঠকে পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা জারি হয়। জি সেভেন গোষ্ঠীর তরফে তৈরি আন্তর্জাতিক এই সংস্থার তরফে জানানো হয়েছে, আর্থিক তছরূপ রোধের ৪০টি সূচকের মধ্যে ৩২টিতেই অনুত্তীর্ণ হয়েছে পাকিস্তান। এর পরই পাকিস্তানকে ব্ল্যাকলিস্ট করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়। এতদিন সংস্থার গ্রে লিস্টে ছিল পাকিস্তান।  

Tags: