Bangladesh: সাবধান! ২২ বছর পর ফিরল সেই বিষধর, আতঙ্কে হাড়হিম...

Russell Viper: বাংলাদেশে ব্যাপক পরিমাণে এই সাপের কামড়ের আক্রান্তের শিকার বেড়েছে। নেটমাধ্যমেও এই ঘটনা নিয়ে বেশ উদ্বেগের সৃষ্টি হয়েছে। বিবিসির একটি প্রতিবেদনে ২০২৩ সালের একটি গবেষণার উদ্ধৃতি দেওয়া হয়েছে যা অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ৭ হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়।  

Updated By: Jun 24, 2024, 07:19 PM IST
Bangladesh: সাবধান! ২২ বছর পর ফিরল সেই বিষধর, আতঙ্কে হাড়হিম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০০২ সালে বাংলাদেশ থেকে নিখোঁজ হয়ে গিয়েছিল চন্দ্রবোড়া। সম্প্রতি জানা গিয়েছে, বেশ কিছুদিন বাংলাদেশের বিভিন্ন জেলায় আতঙ্কের নাম হয়ে উঠেছে বিষধর এই সাপ। ইংরেজিতে এই সাপটি রাসেল ভাইপার নামে পরিচিত। রাসেলস ভাইপারকে ভারতীয় উপমহাদেশের সবচেয়ে বিষাক্ত সাপের মধ্যে গণ্য করা হয়।

এই সাপ প্রধানত দক্ষিণ এশিয়ায় পাওয়া যায়। বাংলাদেশ ২০০২ সালে এই প্রজাতিটিকে 'বিলুপ্ত' ঘোষণা করলেও এখন আবার ফিরে এসেছে। বিজ্ঞানীদের মতে, শুষ্ক এলাকায় পাওয়া এটি বিভিন্ন পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিয়েছে। এখন এটি বাংলাদেশের দুই ডজনেরও বেশি জেলায় মানুষের শিকার হচ্ছে। বিশেষজ্ঞরাও বলছেন, এক যুগ আগে যেখানে ১৭টি জেলায় বিষধর এ সাপের দেখা মিলেছে, এখন তা ছড়িয়েছে প্রায় ২৬-২৭টি জেলায়।

আরও পড়ুন:Joblessness in Canada: চাকরির আকাল! কানাডায় লম্বা লাইনে দাঁড়িয়ে ভারতীয় পড়ুয়ারা...

জানা গিয়েছে, বাংলাদেশে ব্যাপক পরিমাণে এই সাপের কামড়ের আক্রান্তের শিকার বেড়েছে। নেটমাধ্যমেও এই ঘটনা নিয়ে বেশ উদ্বেগের সৃষ্টি হয়েছে। বিবিসির একটি প্রতিবেদনে ২০২৩ সালের একটি গবেষণার উদ্ধৃতি দেওয়া হয়েছে যা অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ৭ হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়।

যদি অ্যান্টি-ভেনম পাওয়া যায় তবে বেশিরভাগ মানুষের জীবন বাঁচানো যেতে পারে। যেহেতু এই সাপ ইঁদুর খেতে ভালোবাসে, তাই প্রায়ই এটি মানুষের বসতির আশেপাশে পাওয়া যায়। ফসল কাটার মৌসুমে ক্ষেতে এর প্রাদুর্ভাব বেড়ে যায়। বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন সাপের কামড়ের শিকার ব্যক্তিদের যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য জনসাধারণের কাছে আবেদন করেছেন।

রাসেলস ভাইপার ভারতের চারটি প্রধান বিষাক্ত সাপের মধ্যে গণনা করা হয়। সাপের কামড়ের বেশিরভাগ ঘটনা রাসেলস ভাইপার, ক্রেইট, কোবরা এবং করাত-স্কেলড ভাইপার থেকে আসে। মাত্র একটি কামড় দিয়ে, রাসেল ভাইপার একজন ব্যক্তির মৃত্যুর জন্য যথেষ্ট বিষ ছেড়ে দেয়। রাসেলের ভাইপারের কামড়ের প্রধান লক্ষণ হল মাড়ি এবং প্রস্রাব থেকে রক্তপাত। যদি অবিলম্বে চিকিৎসা না করা হয়, কামড়ের ১ থেকে ১৪ দিন পরে সেপ্টিসেমিয়া বা রেনাল, শ্বাসযন্ত্র বা কার্ডিয়াক ব্যর্থতা থেকে মৃত্যু ঘটতে পারে, বা কখনও কখনও এমনকি পরেও।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.