মদের গুদামে আগুন, পুড়ে নষ্ট ৪৫,০০০ ব্যারেল দামি হুইস্কি

আগুন নেভাতে রীতিমতো হিমশিম খান দমকলকর্মীরা। আগুন নেভাতে ছেটানো জল মদে মিশে তা গড়াতে থাকে গুদামের পাশের নদীতে। 

Updated By: Jul 4, 2019, 06:43 PM IST
মদের গুদামে আগুন, পুড়ে নষ্ট ৪৫,০০০ ব্যারেল দামি হুইস্কি

নিজস্ব প্রতিবেদন: বুধবার বিধ্বংসী আগুনে ভষ্মীভুত হল মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্টাকির এক হুইস্কির গুদাম। এমনিতেই অ্যালকোহল ভীষণ দাহ্য। দাউ দাউ করে জ্বলে ওঠে প্রায় ৪৫,০০০ দামি 'জিন বিম' হুইস্কির ব্যারেল। আগুন নেভাতে রীতিমতো হিমশিম খান দমকলকর্মীরা। আগুন নেভাতে ছেটানো জল মদে মিশে তা গড়াতে থাকে গুদামের পাশের নদীতে। 

এ দিন মদের গুদামে আগুন নিয়ন্ত্রণে সমস্যায় পড়তে হয় দমকলকর্মীদের। দমকলকর্মীদের মতে, হুইস্কির মধ্যে অ্যালকোহলের পরিমাণ অনেকটাই বেশি। তাই আগুন লাগার পর দাউ দাউ করে জ্বলে ওঠে ব্যারেলগুলি। আগুন লেগে জ্বলতে থাকে মদ। এ সব ক্ষেত্রে জল ছেটানো হলেও অ্যালকোহল পুড়ে শেষ না হওয়া পর্যন্ত আগুন নেভে না। এ দিনও সেই পরিস্থিতির মুখোমুখি হন দমকলকর্মীরা। 

আরও পড়ুন: লিবিয়ায় শরণার্থী শিবিরে বিমান হামলায় হত ৪৪, গুরুতর জখম ১৩০

তবে, দমকলকর্মীদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনেছে জিন বিম কর্তৃপক্ষ। তাদের মতে, বার বার বারণ করা সত্ত্বেও দমকলকর্মীরা জ্বল ছেটানো বন্ধ করেনি। আগুন লাগার পরে মদের ব্যারেলগুলি ভেঙে পড়ে। জল ছেটানোর ফলে সেই মদ ধুয়ে গড়াতে থাকে গুদামের পাশের নদীতে। প্রচুর পরিমাণে মদ মিশে দূষিত হয় নদীর জল।

এই বিপুল পরিমাণ মদ নদীতে মেশাকে ভাল চোখে দেখছেন না স্থানীয় সরকারি আধিকারিকরা। তাঁদের মতে, এই হুইস্কি, ব্যারেলের অবশিষ্ট ও জল মিশে দূষিত হয়েছে নদী। নদীতে এই অ্যালকোহলের ফলে ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি পাবে। তার থেকে নদীতে অক্সিজনের মাত্রা কমতে পারে। ফলে, ক্ষতিগ্রস্ত হবে নদীর প্রাণীকূল।

সাধারণত, একটি ব্যারেলে প্রায় ৫৩ গ্যালন বার্বন থাকে। বার্বন যত পুরানো হয়, তার দামও বাড়তে থাকে। জিন বিম তাদের এই গুদামে বার্বন হুইস্কি সংরক্ষণ করত। নির্দিষ্ট এজিং হলে তবেই তা বিক্রির জন্য পাঠানো হত। এ রকম প্রায় ১২৬ টি গুদাম আছে সংস্থার। মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ জনপ্রিয় জিন বিম-এর হুইস্কি।  

.