New York: ইতিহাসে এই প্রথম! দীপাবলিতে সরকারি ছুটি খোদ মার্কিন মুলুকে, শুভেচ্ছাবার্তা জো বাইডেনের...

New York Declares Diwali as Public Holiday: ভাবছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের আবার লড়াই কবে হল? না, এটা ঠিক সমরাঙ্গনে দাঁড়িয়ে লড়াই নয়। এটা একটা স্বীকৃতি আদায়ের লড়াই। যে-লড়াই জিতে নিল মার্কিন দেশের ইন্ডিয়ান ডায়াস্পোরা।

Updated By: Nov 13, 2023, 12:44 PM IST
New York: ইতিহাসে এই প্রথম! দীপাবলিতে সরকারি ছুটি খোদ মার্কিন মুলুকে, শুভেচ্ছাবার্তা জো বাইডেনের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমেরিকার সঙ্গে দীর্ঘ লড়াইয়ে জিতল ভারতই! বাক্যটি পড়ে চমকে উঠছেন? ভাবছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের আবার লড়াই কবে হল? না, এটা ঠিক সমরাঙ্গনে দাঁড়িয়ে লড়াই নয়। এটা একটা স্বীকৃতি আদায়ের লড়াই। যে-লড়াই জিতে নিল মার্কিন দেশের ইন্ডিয়ান ডায়াস্পোরা, যে-লড়াই জিতল জো বাইডেনের দেশের ইন্ডিয়ান-আমেরিকান কমিউনিটি। 

আরও পড়ুন: Hottest Year: উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০২৩! কী ভয়ংকর অঘটন ঘটছে আকাশে-বাতাসে...

দীপাবলি উৎসবে বরাবরই মেতে ওঠে মার্কিন মুলুক। মার্কিন যুক্তরাষ্ট্রে কম ভারতীয় থাকেন না! তাঁদের সংস্কৃতিতে দীপাবলির গুরুত্ব কম নয়। সেটা অনুভব করেই মার্কিন প্রশাসন বরাবর এই আবেগকে গুরুত্ব দেয় এবং দীপাবলির দিন প্রদীপ প্রজ্জ্বলনও করে। এবার সেই উদযাপনের প্রেক্ষিতটা যেন আরও বেড়ে গেল। দীপাবলির দিন ছুটি ঘোষণা করা হল নিউ ইয়র্কে।

নিউ ইয়র্ক শহরের বাসিন্দাদের একটি বড় অংশ প্রবাসী ভারতীয়। স্বাভাবিকভাবেই তাঁদের কাছে দীপাবলি উৎসবের বিশেষ মাহাত্ম্য। তারই সূত্র ধরে এবছর দীপাবলিতে ছুটি ঘোষণা করলেন নিউ ইয়র্কের মেয়র।  স্কুল-কলেজের পাশাপাশি অফিসও বন্ধ ছিল। শনিবারই দীপাবলি উৎসবে ছুটি ঘোষণা করে মেয়র এরিক অ্যাডামস বলেন, এ বছরের দীপাবলি বিশেষ তাৎপর্যপূর্ণ। নিউ ইয়র্কের ইতিহাসে প্রথমবার দীপাবলিতে ছুটি ঘোষণা করা হল। যা নিউ ইয়র্কের ইতিহাসে নজির গড়ল। সরকারি ছুটি ঘোষিত হওয়ায় স্বাভাবিকভাবেই এবছর নিউ ইয়র্কে দীপাবলি উৎসব বিশেষ প্রাণবন্ত হয়ে উঠেছে। প্রদীপ প্রজ্জ্বলন করে, রঙ্গোলি ও বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দীপাবলি পালন করেছেন প্রবাসী ভারতীয়রা।  

ফার্স্ট লেডির সঙ্গে দীপাবলি উৎসব উদযাপন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুভেচ্ছাবার্তাও জানিয়েছেন তিনি। সকলকে দীপাবলির শুভেচ্ছা জানিয়ে টুইট করেন তিনি। হোয়াইট হাউসে দীপাবলি উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

আরও পড়ুন: New Nuclear Gravity Bomb: মার্কিনি বোমায় আধমাইল জুড়ে আগুনের গোলা, ৩ লক্ষ রাশিয়ানের মৃত্যু!

প্রসঙ্গত, গত বছরই নিউ ইয়র্কের মেয়র জানিয়েছিলেন, দীপাবলিতে সরকারি ছুটি থাকবে। এ বছর সেই ঘোষণা কার্যকর হল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.