Israel Palestine Conflict: রাষ্ট্রসংঘে উলট পুরাণ, ইজরায়েলের নিন্দা করে ভোট ভারতের!

ইজরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ, ইজরায়েলের উপর ৭ অক্টোবরের হামলার ফলে শুরু হয়েছিল। এই যুদ্ধে গাজায় ১১,০০০ জনেরও বেশি প্রাণ দিয়েছে। হামাসের হামলায় প্রায় ১,২০০ ইসরায়েলি নিহত হয় এবং ২০০ জনেরও বেশি বন্দি হয়।

Updated By: Nov 12, 2023, 10:57 AM IST
Israel Palestine Conflict: রাষ্ট্রসংঘে উলট পুরাণ, ইজরায়েলের নিন্দা করে ভোট ভারতের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যালেস্টাইনে ইসরায়েলি বসতি স্থাপনের নিন্দা করে রাষ্ট্রসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ভারত। ‘পূর্ব জেরুজালেম সহ অধিকৃত প্যালেস্টিনীয় ভূখণ্ড এবং অধিকৃত সিরিয়ার গোলানে’ বসতি স্থাপনের কার্যক্রমের নিন্দা জানিয়ে প্রস্তাবটি বৃহস্পতিবার অনুমোদন করা হয়েছে। এর বিরোধিতা করা সাতটি দেশের মধ্যে রয়েছে আমেরিকা ও কানাডা। ১৮টি দেশ ভোটে বিরত থাকে।

গাজা উপত্যকায় ইজরায়েল এবং হামাসের মধ্যে ‘অবিলম্বে, স্থিতিস্থাপক এবং মানবিক যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে রাষ্ট্রসংঘের একটি প্রস্তাবে ভারত ভোট দেওয়া থেকে বিরত থাকার কয়েক সপ্তাহ পরে এই ঘটনা ঘটেছে।

ইজরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ, ইজরায়েলের উপর ৭ অক্টোবরের হামলার ফলে শুরু হয়েছিল। এই যুদ্ধে গাজায় ১১,০০০ জনেরও বেশি প্রাণ দিয়েছে। হামাসের হামলায় প্রায় ১,২০০ ইসরায়েলি নিহত হয় এবং ২০০ জনেরও বেশি বন্দি হয়।

আরও পড়ুন: Akram Khan | LeT: পাক অধিকৃত কাশ্মীরে খতম লস্কর নেতা

আগের ভোটে বিরত থাকার সিদ্ধান্তের ব্যাখ্যা করে, সরকারের সূত্র বলেছিল যে ভারত গাজায় মানবিক সঙ্কটের উদ্বেগ নিয়ে উদ্বিগ্ন কিন্তু এটাও বিশ্বাস করে যে সন্ত্রাসের বিরুদ্ধে কোনও ক্ষোভ থাকতে পারে না।

সূত্র মারফৎ জানা গিয়েছে, ‘UNGA-তে রেজলিউশনে ৭ অক্টোবরের সন্ত্রাসবাদী হামলার কোনও সুস্পষ্ট নিন্দা অন্তর্ভুক্ত করা হয়নি। মূল প্রস্তাবে ভোটের আগে এই দিকটি অন্তর্ভুক্ত করার জন্য একটি সংশোধনী আনা হয়েছিল’।

ভারত সংশোধনীর পক্ষে ভোট দিয়েছে এবং এটি পক্ষে ৮৮ ভোট পেয়েছে কিন্তু তা প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নয় বলে সূত্র মারফৎ জানা গিয়েছে।

আরও জানা গিয়েছে যে, ‘আমাদের ভাবনার সমস্ত উপাদান রেজোলিউশনের চূড়ান্ত ডকুমেন্টে অন্তর্ভুক্ত না হওয়ায়, আমরা এটি গ্রহণের ভোটে বিরত ছিলাম’।

সরকারী সূত্রগুলি বলেছে যে রেজোলিউশনের বিষয়ে নয়াদিল্লির সিদ্ধান্তটি ইস্যুতে তার ‘অটল এবং ধারাবাহিক অবস্থান’ দ্বারা পরিচালিত হয়েছিল এবং ভোটের ব্যাখ্যা এটি ব্যাপকভাবে এবং সামগ্রিকভাবে পুনরাবৃত্তি করেছে।

হামাসের ইজরায়েলের উপর হামলার কথা উল্লেখ করে সূত্রগুলো বলেছে, ‘সন্ত্রাসের প্রতি কোনও ইকুইভোকেশন’ হতে পারে না।

নয়াদিল্লির ভোটের ব্যাখ্যায়, ভারতের উপ-স্থায়ী প্রতিনিধি, যোজনা প্যাটেল তখন বলেছিলেন, ‘আমাদের চিন্তাভাবনা বন্দিদের সঙ্গেও রয়েছে। আমরা তাদের অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তির আহ্বান জানাই’।

তিনি বলেন, ‘এই মানবিক সংকট মোকাবেলা করা দরকার। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমবর্ধমান প্রচেষ্টাকে স্বাগত জানাই এবং গাজার জনগণের কাছে মানবিক সহায়তা প্রদানকে স্বাগত জানাই। ভারতও এই প্রচেষ্টায় অবদান রেখেছে’।

আরও পড়ুন: Pakistan Passport: ল্যামিনেশন পেপারের অভাব; পাসপোর্টের অপেক্ষায় দেশবাসী

তিনি আরও যোগ করেন, ‘ভারত সর্বদা ইজরায়েল-প্যালেস্টাইন সমস্যার একটি আলাপ-আলোচনামূলক দ্বি-রাষ্ট্র সমাধানকে সমর্থন করেছে যা ইজরায়েলের সঙ্গে শান্তিতে পাশাপাশি নিরাপদ ও স্বীকৃত সীমানার মধ্যে বসবাসকারী প্যালেস্টাইনের সার্বভৌম, স্বাধীন এবং কার্যকর রাষ্ট্র প্রতিষ্ঠার দিকে পরিচালিত করে’।

৭ অক্টোবরের হামলার পরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হামাসের হামলাকে ‘সন্ত্রাসবাদী’ পদক্ষেপ বলে বর্ণনা করেছিলেন। প্যালেস্টাইনের কোনও উল্লেখ না করে তেল আভিভের প্রতি সরকারের দ্ব্যর্থহীন সমর্থন, যুদ্ধের মানবিক মূল্য বেড়ে যাওয়ায় সংকটের আরও ভারসাম্যপূর্ণ প্রতিক্রিয়ায় পরিণত হয়েছে।

এই ইস্যুতে পরবর্তী বিবৃতিতে, বিদেশ মন্ত্রক বলেছে যে তারা ‘সর্বদাই সমর্থন করেছে... একটি সার্বভৌম, স্বাধীন, এবং কার্যকর প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়ে সরাসরি আলোচনার’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.