DGCA: রোজ মধ্যপ্রাচ্যের আকাশে হারিয়ে যাচ্ছে বিমান! কী বলছে ডিজিসিএ?

সার্কুলারে বলা হয়েছে, ‘নতুন হুমকি এবং GNSS (গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম) জ্যামিং এবং স্পুফিংয়ের রিপোর্টের কারণে বিমান চলাচল শিল্প অনিশ্চয়তার সঙ্গে লড়াই করছে’।

Updated By: Nov 24, 2023, 06:30 PM IST
DGCA: রোজ মধ্যপ্রাচ্যের আকাশে হারিয়ে যাচ্ছে বিমান! কী বলছে ডিজিসিএ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মধ্য প্রাচ্যে যুদ্ধের মাঝেই দেখা দিয়েছে এক নতুন সমস্যা। এবার বিপকে বেসামরিক বিমান। জানা গিয়েছে বিভিন্ন সময়ে বেসামরিক বিমানগুলি যখন মধ্যপ্রাচ্যের কিছু অংশের উপড় দিয়ে উড়ছে তখন তাঁদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে এবং কার্যত ব্লাইন্ড ফ্লায় করতে হচ্ছে বিমানচালকদের। বেসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক ডিজিসিএ সমস্ত ভারতীয় বিমান সংস্থাকে এই বিষয়ে একটি পরামর্শ জারি করেছে।

সাম্প্রতিক দিনগুলিতে বেশ কয়েকটি রিপোর্ট এসেছে যেখানে দেখা গিয়েছে যে যখন তারা মধ্যপ্রাচ্যের কিছু অংশের উপর দিয়ে উড়ে যায় তখন বেসামরিক বিমানগুলির নেভিগেশন সিস্টেমগুলি ব্লাইন্ড স্পটে পরে যাচ্ছে। এটি একটি বড় নিরাপত্তা বিপত্তি হিসাবে দ্রুত আবির্ভূত হচ্ছে এবং ডিজিসিএ উপদেষ্টার লক্ষ্য হল এই হুমকির প্রকৃতি এবং কীভাবে এটির প্রতিক্রিয়া জানাতে হবে সেই সম্পর্কে বিমান সংস্থাগুলিকে সতর্ক করা।

সার্কুলারে বলা হয়েছে, ‘নতুন হুমকি এবং GNSS (গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম) জ্যামিং এবং স্পুফিংয়ের রিপোর্টের কারণে বিমান চলাচল শিল্প অনিশ্চয়তার সঙ্গে লড়াই করছে’।

আরও পড়ুন: Afghanistan Assembly: অবশেষে শেষ হল পথচলা, কেন দিল্লিতে বন্ধ হয়ে গেল আফগান দূতাবাস?

সেপ্টেম্বরের শেষের দিকে, ইরানের কাছাকাছি অঞ্চলে একাধিক বাণিজ্যিক ফ্লাইটের নেভিগেশন সিস্টেম বন্ধ হয়ে যায়। এই ঘটনায় একটি বিমান, অনুমতি ছাড়াই ইরানের আকাশসীমায় প্রায় কাছে পৌঁছে যায়।

OpsGroup এর মতে, পেশাদার পাইলট, ফ্লাইট প্রেরক, সময়সূচী এবং নিয়ন্ত্রকদের একটি গ্রুপ সমস্যাটিকে ধরতে পেরেছে।

স্পুফিং কিভাবে কাজ করে?

মধ্যপ্রাচ্যের কিছু অংশের উপর দিয়ে উড়ে যাওয়া বিমানগুলি প্রাথমিকভাবে একটি জাল জিপিএস সংকেত পায়। এই সংকেতটি বিমানের মনে করায় যে তাঁরা আসল রুট থেকে দূরে সরে যাচ্ছে।

ফলস্বরূপ, কয়েক মিনিটের মধ্যে, ইনার্শিয়াল রেফারেন্স সিস্টেম (IRS) বিভ্রান্ত হয়ে যায় এবং অনেক ক্ষেত্রে, প্লেন সমস্ত নেভিগেশন ক্ষমতা হারায়।

উদ্বেগের ক্ষেত্র কোনটি?

উদ্বেগের প্রাথমিক ক্ষেত্রটি হল উত্তর ইরাক এবং আজারবাইজানের একটি ব্যস্ত বিমানপথ যেখানে ইরবিলের কাছে বেশ কয়েকটি ঘটনা রিপোর্ট করা হয়েছে।

সেপ্টেম্বরের মধ্যে, ১২টি পৃথক ঘটনার রিপোর্ট করা হয়েছে যার মধ্যে সর্বশেষ ঘটনাটি ২০ নভেম্বর তুরস্কের আঙ্কারার কাছে রিপোর্ট করা হয়েছে।

আরও পড়ুন: China: করোনার পর এবার রহস্যজনক নিউমোনিয়ার প্রকোপ! বিশ্বজুড়ে আতঙ্ক...

অপরাধী কে?

যদিও এই ঘটনায় কোনও অপরাধীকে চিহ্নিত করা যায়নি তবে এটা মনে করা হয় যে এই অঞ্চলে সামরিক উত্তেজনা রয়েছে এবং ইলেকট্রনিক যুদ্ধ ব্যবস্থা থাকার কারণে জ্যামিং এবং স্পুফিং ঘটতে পারে।

DGCA সার্কুলার কী সুপারিশ করে?

ডিজিসিএ সার্কুলারটি এই সমস্যার ক্ষেত্রে সর্বোত্তম অনুশীলন, সর্বশেষ অগ্রগতি এবং আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (ICAO) নির্দেশিকা বিবেচনা করে এই সমস্যা মোকাবেলার জন্য কমিটির সুপারিশের ভিত্তিতে তৈরি।

এটি বিমান অপারেটর, পাইলট, এএনএসপি এবং এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের জন্য ব্যাপক কর্ম পরিকল্পনা দেয় করে যার মধ্যে রয়েছে সরঞ্জাম প্রস্তুতকারকদের সঙ্গে সমন্বয় রেখে আনুষঙ্গিক পদ্ধতির বিকাশ এবং নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন পরিচালনার মাধ্যমে অপারেশনাল ঝুঁকির মূল্যায়ন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.