French Parliament: টাই কি পরতেই হবে? ফরাসি পার্লামেন্টে হঠাৎ-বিতর্ক

পার্লামেন্টে টাই পরার বাধ্যবাধকতা আরোপের দাবি জানিয়ে স্পিকারকে চিঠি দিয়েছেন ডানপন্থী রিপাবলিকান এমপি এরিক সিওটি। নির্দিষ্ট কিছু এমপির, বিশেষ করে, এলএফআইয়ের এমপিদের পার্লামেন্টে আরও বেশি মাত্রায় ক্যাজুয়াল পোশাক পরার সুযোগ ঠেকাতে তিনি এই চিঠি দিয়েছেন।

Updated By: Jul 23, 2022, 07:12 PM IST
French Parliament: টাই কি পরতেই হবে? ফরাসি পার্লামেন্টে হঠাৎ-বিতর্ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিতর্ক তৈরি করার মতো বা আলোচনার মতো অনেক বিষয়ই আছে ফ্রান্সে। কিন্তু তৎসত্ত্বেও সেখানে যে পোশাকবিধি নিয়ে সরগরম সেদেশের সংসদ, তার কারণ আছে।

ফ্রান্সে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় বৃদ্ধি ও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সহযোগীদের সার্বিক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিতর্ক চলছে। এ সময়ে পার্লামেন্ট সদস্যরা কী পরিধান করছেন, ফরাসি পার্লামেন্টে সেটি বড় কোনো বিতর্কের বিষয় হতে পারে না হয়তো। কিন্তু, এই অধিবেশনে এমপিদের টাই পরে আসা উচিত কি না-- এই প্রশ্ন নিয়েই সেখানে কয়েক দিন ধরে জোরালো বিতর্ক।

বামপন্থী ও গ্রিনদের নিয়ে গঠিত নিউ ইকোলজিক্যাল অ্যান্ড সোশ্যাল পপুলার ইউনিয়ন (এনইউপিইএস) জোট গত মাসের পার্লামেন্ট নির্বাচনে ভালো ফল করেছে। এই জোটের শরিক উগ্র বামপন্থী দল ফ্রান্স আনবাউড (এলএফআই)-এর উল্লেখযোগ্য সংখ্যক সদস্যের পার্লামেন্টে উপস্থিতি এই বিতর্ক সৃষ্টি করেছে।

আসলে এই এলএফআইয়ের অনেক এমপি'ই পার্লামেন্টে টাই পরে আসা পছন্দ করেন না। এ নিয়ে কিছু ডানপন্থী এমপি তাঁদের শঙ্কার কথাও ব্যক্ত করেন। এলএফআইয়ের পরিচিত তরুণ এমপিদের অনেকেই সব সময় টাই ছাড়া থাকেন।

এই পরিস্থিতিতে পার্লামেন্টে 'টাই পরার বাধ্যবাধকতা' আরোপের দাবি জানিয়ে স্পিকারকে চিঠি দিয়েছেন ডানপন্থী রিপাবলিকান এমপি এরিক সিওটি। নির্দিষ্ট কিছু এমপির, বিশেষ করে, এলএফআইয়ের এমপিদের পার্লামেন্টে আরও বেশি মাত্রায় ক্যাজুয়াল বা ঘরোয়া পোশাক পরার সুযোগ ঠেকাতে তিনি এই চিঠি দিয়েছেন। টাই পরা তাঁদের প্রতিষ্ঠান ও তাঁদের জনগণের জন্য সম্মানের নিদর্শন বলে বর্ণনা করেন তাঁরা। এদিকে এলএফআই এ বিষয়ে চিঠি দিয়ে তাদের অবস্থান জানিয়ে দিয়েছে। তারা বলেছে, অধিবেশনে 'পোশাক কাউকে এমপি করে না!      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: China Heatwave: তাপপ্রবাহ এবার চিনে! তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছনোর আশঙ্কা

.