French PM Resigns: নির্বাচনের আগেই পদত্যাগ প্রধানমন্ত্রীর...

French PM Resigns: নির্বাচনের আগেই পদত্যাগ প্রধানমন্ত্রীর। দায়িত্ব নেওয়ার দু'বছরের কম সময়ের মধ্যেই পদ ছাড়লেন তিনি। এলিজাবেথ বোর্নে। ফ্রান্সের প্রধানমন্ত্রী।

Updated By: Jan 9, 2024, 03:09 PM IST
French PM Resigns: নির্বাচনের আগেই পদত্যাগ প্রধানমন্ত্রীর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচনের আগেই পদত্যাগ প্রধানমন্ত্রীর। ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে পদত্যাগ করলেন। দায়িত্ব নেওয়ার দু'বছরের কম সময়ের মধ্যেই পদ ছাড়লেন তিনি।

আরও পড়ুন: India-China Relation: অবিশ্বাস্য! ভারতের ও নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা জি জিন পিংয়ের চিনের মুখে...

চলতি বছরেই ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন। শোনা গিয়েছে, তার আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ তাঁর সরকারে বড় ধরনের রদবদল আনতে চলেছেন। আর এই যখন পরিস্থিতি তখন সেই সরকারের প্রধানের পদটি ছাড়লেন বোর্নে।

ঘটনার পরে এক বিবৃতিতে বোর্নের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ। মাক্রোঁ বলেন, সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় বোর্নে সাহসী, প্রতিশ্রুতিশীল ও দৃঢ় আচরণ করে গিয়েছেন।

বোর্নের উত্তরসূরি হিসেবে কে ফ্রান্সের প্রধানেমন্ত্রীর দায়িত্ব সামলাবেন, তা এখনও জানানো হয়নি। তবে ফরাসি প্রেসিডেন্টের সরকারি দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না পাওয়া পর্যন্ত বোর্নে তাঁর দায়িত্ব পালন করে যাবেন।

ফ্রান্সের দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে। ২০২২ সালের মে মাসে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন। তাঁর আগে ফ্রান্সের প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। তিনি ১৯৯১ সালের মে মাস থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত ফ্রান্সের প্রধানমন্ত্রী ছিলেন।

কে প্রধানমন্ত্রী হবেন, তা এই মুহূর্তে জানা না গেলেও, কারা এই দৌড়ে আছেন, সেটা জানা গিয়েছে। এই মুহূর্তে বোর্নের স্থলাভিষিক্ত হওয়ার আলোচনায় এগিয়ে আছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল অত্তল। এ ছাড়াও ফ্রান্সের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন ফ্রান্সের সামরিক বাহিনী মন্ত্রী সেবাস্তিয়ান লিকোর্নু ও সাবেক কৃষিমন্ত্রী জুলিয়েন দেনোরমান্দিস। ভেসে রয়েছে আরও কয়েকটি নাম।

আরও পড়ুন: Finland and Sweden: তাপমাত্রা কমতে-কমতে মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে! মারণ ঠান্ডা...

গ্যাব্রিয়েল অত্তল বোর্নে-পরবর্তী ফরাসি প্রধানমন্ত্রী হলে ফ্রান্সের সবচেয়ে কমবয়সী ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড করবেন তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.