ঘুরেফিরে উঠতে পারে কাশ্মীর প্রসঙ্গ, জি-৭ বৈঠকের ফাঁকে আজ ট্রাম্পের মুখোমুখি মোদী

কাশ্মীর ভারতের নিজস্ব বিষয় বলেও ট্রাম্প জানিয়েছেন ভারত চাইলে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতেই পারেন

Updated By: Aug 26, 2019, 07:00 AM IST
ঘুরেফিরে উঠতে পারে কাশ্মীর প্রসঙ্গ, জি-৭ বৈঠকের ফাঁকে আজ ট্রাম্পের মুখোমুখি মোদী

নিজস্ব প্রতিবেদন: ফ্রান্সের বিয়ারিত্জ শহরে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফের সাক্ষাত হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। জি-৭ বৈঠকে আমন্ত্রিত অতিথি হিসেবে সেই বৈঠকে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠকের ফাঁকেই আজ বিকেলে তাঁর সঙ্গে কথ হবে ট্রাম্পের। আর সেই কথাবার্তায় ঘুরে ফিরে কাশ্মীর প্রসঙ্গ উঠতে পারে বলেই মনে করা হচ্ছে।

মাস দুয়েক আগে ওসাকায় জি-২০ শীর্ষ বৈঠকে একবার ট্রাম্পের সঙ্গে দেখা হয়েছিল মোদী। এবার দ্বিতীয়বার তিনি মুখোমুখী হতে চলেছেন মার্কিন প্রেসিডেন্টের। কাশ্মীরের ৩৭০ ধারা তুলে দেওয়ার পর তাঁর সঙ্গে ফোনে কথা হয়েছে ট্রাম্পের।

আরও পড়ুন-বাকিদের অনুপ্রেরণা দেবে, সিন্ধুকে শুভেচ্ছা মোদীর; দেশ গর্বিত, বার্তা মমতার

জি-৭ শীর্ষ বৈঠকের ফাঁকে রাষ্ট্রসংঘ মহাসচিব ও ব্রিটেনের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে মোদীর। তবে সেথানে কাশ্মীর প্রসঙ্গ উঠেছে কিনা তা স্পষ্ট নয়। তবে ট্রাম্পের সঙ্গে বৈঠকের ব্যাপারটাই আলাদা। কারণ কাশ্মীরে নাক গলানোর জন্য মুখিয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। একবার তো ইমরান খানকে পাশে বসিয়ে আগ বাড়িয়ে বলেই ফেলেছিলেন, নরেন্দ্র মোদী নাকি তাঁকে কাশ্মীরি নিয়ে মধ্যস্থতা করার অনুরোধ করেছেন। এনিয়ে প্রতিবাদ করে ভারত। বিদেশ মন্ত্রকের তরফে সাফ বলে দেওয়া হয়, ওরকম কোনও ব্যাপারই নেই।

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর বিষয়টি নিয়ে দুনিয়ার বিভিন্ন দেশের কাছে ভারতের বিরুদ্ধে তদবির করেছে পাকিস্তান। কিন্তু হালে পানি পাননি ইমরান খান। তবে ট্রাম্পের বিষয়টি আলাদা। কাশ্মীর ভারতের নিজস্ব বিষয় বলেও তিনি জানিয়েছেন ভারত চাইলে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতেই পারেন। গত পনের দিনের মধ্যে তিনবার সেকথা বলেছেন ট্রাম্প। ফলে আজকের বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ খুঁচিয়ে তুলতেই পারেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

আরও পড়ুন-কাশ্মীরিদের উপরে বর্বর প্রশাসন-পাশবিকশক্তির স্বাদ পেল বিরোধী নেতৃত্ব-মিডিয়া: রাহুল

ট্রাম্প-মোদী বৈঠকের আগে মার্কিন প্রশাসনের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ করা ভারতের নিজস্ব বিষয়। কিন্তু আঞ্চলিক রাজনীতিতে বিষয়টি গুরুত্বপূর্ণ। এলাকার শান্তি বজায় রাখার ক্ষেত্রে প্রধানমন্ত্রী মোদী কী করতে চান তা হয়তো জানতে চাইতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প।

.