আগ্নেয়গিরি জেগে ওঠায় অস্তিত্বের সঙ্কটে বিপন্ন প্রজাতির প্রাণীরা

আগ্নেয়গিরি জেগে ওঠায় অস্তিত্বের সঙ্কটে বিপন্ন প্রজাতির প্রাণীরা। ইকুয়েডরের গ্যালাপাগাস দ্বীপে বিরল প্রজাতির বহু প্রাণীর বাস। গতকাল থেকে সেখানকার উলফ আগ্নেয়গিরি লাভা উদগীরণ শুরু করেছে। যার জেরে পিঙ্ক ইগুয়ানাস প্রজাতির অস্তিত্ব বিপন্ন। আঠারোশো পঁয়ত্রিশ সালে এই দ্বীপে গিয়েই বিবর্তনের মধ্যবর্তী সময়কার বহু প্রাণীর খোঁজ পেয়েছিলেন চার্লস ডারউইন।

Updated By: May 26, 2015, 03:45 PM IST
আগ্নেয়গিরি জেগে ওঠায় অস্তিত্বের সঙ্কটে বিপন্ন প্রজাতির প্রাণীরা

ওয়েব ডেস্ক: আগ্নেয়গিরি জেগে ওঠায় অস্তিত্বের সঙ্কটে বিপন্ন প্রজাতির প্রাণীরা। ইকুয়েডরের গ্যালাপাগাস দ্বীপে বিরল প্রজাতির বহু প্রাণীর বাস। গতকাল থেকে সেখানকার উলফ আগ্নেয়গিরি লাভা উদগীরণ শুরু করেছে। যার জেরে পিঙ্ক ইগুয়ানাস প্রজাতির অস্তিত্ব বিপন্ন। আঠারোশো পঁয়ত্রিশ সালে এই দ্বীপে গিয়েই বিবর্তনের মধ্যবর্তী সময়কার বহু প্রাণীর খোঁজ পেয়েছিলেন চার্লস ডারউইন।

সেই গবেষণা থেকেই তিনি বিবর্তনবাদের তত্ত্ব লেখেন বলে দাবি বিজ্ঞানীমহলের একাংশের। প্রকৃতি অবিলম্বে শান্ত না হলে, জীব বিবর্তনের বহু চিহ্ন মুছে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইকুয়েডর কর্তৃপক্ষ। গত এপ্রিলে এভাবেই জেগে উঠেছিল গ্যালাপাগাসের সিয়েরা আগ্নেয়গিরি। যার জেরে দৈত্যাকৃতি প্রাগতৈহাসিক কচ্ছপদের অস্তিত্ব সঙ্কট তৈরি হয়।

.