Global Hunger Index 2022: বিশ্ব ক্ষুধা সূচকে আরও নীচে ভারত, দক্ষিণ এশিয়ার প্রায় সমস্ত দেশের পিছনে...

Global Hunger Index: ভারতে শিশুমৃত্যুর হার কমেছে, সেটা অবশ্যই বড় খবর। কিন্তু ভারত খিদের সূচকে পাকিস্তানেরও পিছনে চলে গিয়েছে। পাকিস্তান দীর্ঘ দিন ধরে নানা সংকটে জর্জরিত-- রাজনৈতিক, সামাজিক, আর্থিক। তা সত্ত্বেও তারা ক্ষুধা সূচকে ভারতে টপকে গিয়েছে!

Updated By: Oct 15, 2022, 06:37 PM IST
Global Hunger Index 2022: বিশ্ব ক্ষুধা সূচকে আরও নীচে ভারত, দক্ষিণ এশিয়ার প্রায় সমস্ত দেশের পিছনে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকাশিত হয়েছে চলতি বছরের গ্লোবাল হাঙ্গার ইনডেক্স, তথা বিশ্ব ক্ষুধা সূচক। রিপোর্ট বলছে, ভারত তার আগের অবস্থানের চেয়ে কয়েক ধাপ নেমে গিয়েছে। ক্ষুধা-পরিস্থিতি আরও খারাপ হয়েছে ভারতে। সোজা কথায়, খিদের জ্বালা আরও বেড়েছে ভারতে। ২০২২ সালের বিশ্ব ক্ষুধা সূচক বা গ্লোবাল হাঙ্গার সূচকে ১০৭ তম স্থানে নেমে গিয়েছে ভারত। একমাত্র যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার সমস্ত দেশের পিছনে চলে গিয়েছে ভারত। এই সূচকে আগের থেকে ৬ ধাপ পিছিয়েছে ভারত। ২০২১ সালে বিশ্ব খাদ্য সূচকে ভারতের স্থান ছিল ১০১। এখন ১২১ দেশের মধ্যে ভারত রয়েছে ১০৭ তম স্থানে।

বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের এবারের স্কোর ২৯.১। বিশ্ব ক্ষুধা সূচকের এই তালিকা প্রকাশ করেছে ইউরোপের একটি এনজিও। মূলত চারটি বিষয়ের উপর ভিত্তি করে এই সূচক নির্ধারিত হয়। এর মধ্যে অন্যতম নির্ধারক মাপকাঠি হল-- অপুষ্টি, শিশু অপচয় ও শিশুমৃত্যু। রয়েছে চাইল্ড স্টান্টিংও। শিশু স্টান্টিং বলতে বোঝায়, শিশুর শারীরিক বৃদ্ধি যথাযথ না-হওয়া; পাঁচ বছরের কম বয়সি শিশুর তার বয়সের তুলনায় উচ্চতা যদি কম হয়, তবে সেই শিশু স্টান্টিংয়ের শিকার। আর শিশু অপচয় হল, উচ্চতার তুলনায় কম ওজনসম্পন্ন শিশু। মূলত এই কয়েকটি পরিমাপের নিরিখেই এই সূচক তালিকা প্রস্তুত করা হয়।

আরও পড়ুন: Joe Biden on Pakistan: ভয়ংকর বিপজ্জনক দেশ পাকিস্তান! বাইডেনের মন্তব্যে তোলপাড় বিশ্বরাজনীতি...

এই ক্ষুধা সূচকে ভারতের উপরে রয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও মায়ানমার। বিশ্ব ক্ষুধা সূচকে তাদের স্কোর যথাক্রমে, ৯৯, ৬৪, ৮৪, ৮১ ও ৭১। সূচকে ১ থেকে ১৭-তে থাকা ১৭ দেশের স্কোর রয়েছে ৫-এর নীচে। ১ থেকে ১৭ এর মধ্যে রয়েছে চিন। ভারতের নীচে রয়েছে আফগানিস্তান, জাম্বিয়া, মাদাগাস্কার, লাইবেরিয়া, নাইজেরিয়া, হাইতি-সহ একাধিক দেশ। এদিকে গিনি, মোজাম্বিক, উগান্ডা, জিম্বাবোয়ে, বুরুন্ডি, সোমালিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া-সহ ১৫ দেশের ক্ষেত্রে তথ্যের অভাবে ব়্যাঙ্ক নির্ধারণ সম্ভব হয়নি বলে জানানো হয়েছে। 

ভারতে শিশু অপচয় ও অপুষ্টির আগের চেয়ে বেড়েছে। যদিও দুটি ক্ষেত্রে উন্নতি হয়েছে ভারতের। দেশে কমেছে শিশু স্টান্টিং ও শিশুমৃত্য়ু। ২০১৪ সালে ভারতে শিশু স্টান্টিং-এর হার ছিল ৩৮.৭ শতাংশ। ২০২২ সালে তা হয়েছে ৩৫.৫ শতাংশ। শিশুমৃত্যুর হার কমে হয়েছে ৩.৩ শতাংশ। যেখানে ২০১৪ সালে শিশু মৃত্যুহার ছিল ৪.৬ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.