"বম্ব গাজা", নয়া মোবাইল গেম নিয়ে প্রতিবাদে উত্তাল সাইবার বিশ্ব

নয়া মোবাইল গেম। খেলার বিষয় গাজার উপর ইজরায়েলের আক্রমণ। PlayFTW-এর  এই নতুন খেলায় ইউসারদের ইজরায়েলের হয়ে গাজার উপর বোমা ফেলার আমন্ত্রণ জানানো হয়েছে। অবশ্য সাধারণ মানুষকে খুন না করে বোমা ফেলাই এই খেলার নিয়ম। সারা পৃথিবী যখন গাজার উপর ইজরায়েলের নির্মম আগ্রাসন নিয়ে সোচ্চার তখন এই ধরণের মোবাইল গেম নিয়ে স্বাভাবিকভাবেই প্রবল প্রতিক্রিয়া দেখা দিয়েছিল বিশ্বজুড়ে। আর সেই বিক্ষোভের মুখে পড়ে শেষ পর্যন্ত গেমটি নিজেদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নিল Google Inc।

Updated By: Aug 5, 2014, 11:30 AM IST
"বম্ব গাজা", নয়া মোবাইল গেম নিয়ে প্রতিবাদে উত্তাল সাইবার বিশ্ব

সান ফ্রান্সিসকো: নয়া মোবাইল গেম। খেলার বিষয় গাজার উপর ইজরায়েলের আক্রমণ। PlayFTW-এর  এই নতুন খেলায় ইউসারদের ইজরায়েলের হয়ে গাজার উপর বোমা ফেলার আমন্ত্রণ জানানো হয়েছে। অবশ্য সাধারণ মানুষকে খুন না করে বোমা ফেলাই এই খেলার নিয়ম। সারা পৃথিবী যখন গাজার উপর ইজরায়েলের নির্মম আগ্রাসন নিয়ে সোচ্চার তখন এই ধরণের মোবাইল গেম নিয়ে স্বাভাবিকভাবেই প্রবল প্রতিক্রিয়া দেখা দিয়েছিল বিশ্বজুড়ে। আর সেই বিক্ষোভের মুখে পড়ে শেষ পর্যন্ত গেমটি নিজেদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নিল Google Inc।

যদিও "Bomb Gaza" নামের খেলাটি এখনও পাওয়া যাচ্ছে ফেসবুক অ্যাপে। এই খেলায় যুদ্ধবিমান থেকে খেলুড়েদের বোমা মারতে হবে কালো-সবুজ মুখোশ পড়া হামাসপন্থী দের উপর।

গুগলের মুখপাত্র জানিয়েছেন ''আমরা গুগল প্লে থেকে এই অ্যাপ সরিয়ে নিয়েছি। এই খেলা আমাদের পলিসি নষ্ট করছিল।''

২৯ জুলাই আত্মপ্রকাশের পর থেকেই এই গেম নিয়ে তীব্র প্রতিক্রিয়া জন্ম নেন। গুগলের রিভিউ পেজে সারা পৃথিবীর বহু মানুষ এই অ্যাপটি সরিয়ে নেওয়ার দাবি তোলেন। প্রতিবাদ চলে ফেসবুক জুড়েও। যদিও এই বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এখনও পর্যন্ত মোট ১,০০০ বার ডাউনলোড হয়েছে এই গেমটি।

৮ জুলাই  থেকে গাজাকে কেন্দ্র করে ইজরায়েলের সঙ্গে হামাসের রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। ইজরায়েলের ক্রমাগত আক্রমণে প্রাণ হারিয়েছেন অন্তত ১৮৩১জন প্যালেস্তাইনি। যাদের মধ্যে অধিকাংশই সাধারণ মানুষ। গাজায় ৩০০০-এর বেশি বাড়ি ধ্বংস্তূপে পরিণত হয়েছে। ইজরায়েলের আক্রমণ থেকে রক্ষা পায়নি স্কুল, বিশ্ববিদ্যালয় এমনকি হাসপাতালও। আহত হয়েছেন ৮০০০-এর বেশি প্যালেস্তাইনি।

 

 

.