close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জঙ্গি হানার জেরে আজ থেকে বোরখা নিষিদ্ধ হল শ্রীলঙ্কায়

গত ২১ এপ্রিল ইস্টার সানডে-তে একাধিক বিস্ফোরণে মৃত্যু হয় ২৫৩ জনের। ওই দিনই ৩ গির্জা এবং ৩ হোটেলে বিস্ফোরণ ঘটানো হয়। এরপরও বিস্ফোরণ অব্যাহত থাকে শ্রীলঙ্কায়। আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করে আইএস

Updated: Apr 29, 2019, 11:24 AM IST
জঙ্গি হানার জেরে আজ থেকে বোরখা নিষিদ্ধ হল শ্রীলঙ্কায়
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: বোরখা-সহ সব রকমে মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করল শ্রীলঙ্কা সরকার। সোমবার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হতে চলেছে। সিরিসেনার সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে, দেশের নিরাপত্তা কথা মাথায় রেখে এবং জঙ্গি চিহ্নিতকরণে সুবিধার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডে-তে একাধিক বিস্ফোরণে মৃত্যু হয় ২৫৩ জনের। ওই দিনই ৩ গির্জা এবং ৩ হোটেলে বিস্ফোরণ ঘটানো হয়। এরপরও বিস্ফোরণ অব্যাহত থাকে শ্রীলঙ্কায়। আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করে আইএস। এর পর দেশ জুড়ে অভিযান চালায় শ্রীলঙ্কার সেনা। শহিন্দামারুদুতে জঙ্গি-সেনা সংঘর্ষে মৃত্যু হয় ১৫ জনের। এর মধ্যে ৬ জন আত্মঘাতী জঙ্গি রয়েছে। ৩ মহিলা এবং ৬ শিশুরও মৃত্যু হয় বলে জানা যায়। সূত্রে খবর বিস্ফোরণের মাস্টারমাইন্ডের ভাই ও বাবা মারা গিয়েছে সেনা অভিযানে। জঙ্গি ঘাঁটি থেকে উদ্ধার হয় ৩ কোটি টাকা (শ্রীলঙ্কা রুপি) মূল্যের রত্ন এবং কিছু টাকা। বনাতাভিলুয়ায় তল্লাসি চালিয়ে উদ্ধার করা হয়েছে ৬টি রিভালবর, একটি টি৫৬ ও বেশ কিছু কার্তুজ।

আরও পড়ুন- ইন্দোনেশিয়ায় নির্বাচনী কাজে ক্লান্তির জেরে মৃত্যু ২৭০ জন ভোটকর্মীর

পোশাক নিষেধাজ্ঞা নিয়ে এর আগেই সতর্ক করেছিল ইসলামিক সংগঠন অব সেলন জামিয়াতুল উলেমা। ওই সংগঠনের তরফে দেশের নিরাপত্তার জন্য মহিলাদের বোরখা না পরার ফতেয়া জারি করে।