Afghanistan: আমরুল্লাহ সালেহর নেতৃত্বে নির্বাসিত সরকারের ঘোষণা, বিবৃতি সুইজারল্যান্ডের আফগান দূতাবাসের

সুইজারল্যান্ডে আফগান দূতাবাস থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, আমরুল্লাহ সালেহের (Amrullah Saleh) নেতৃত্বে নির্বাসিত সরকার আফগানিস্তানের (Afghanistan) একমাত্র "বৈধ সরকার"। 

Updated By: Sep 30, 2021, 12:11 PM IST
Afghanistan: আমরুল্লাহ সালেহর নেতৃত্বে নির্বাসিত সরকারের ঘোষণা, বিবৃতি সুইজারল্যান্ডের আফগান দূতাবাসের

নিজস্ব প্রতিবেদন: ইসলামী প্রজাতন্ত্র আফগানিস্তান (Afghanistan) আমরুল্লাহ সালেহের (Amrullah Saleh) নেতৃত্বে নতুন সরকার গঠনের কথা ঘোষণা করেছে। আশরাফ গনি (Ashraf Ghani) সরকারের প্রথম ভাইস প্রেসিডেন্ট সালেহ (Amrullah Saleh), গনির (Ashraf Ghani) অনুপস্থিতিতে নিজেকে আফগানিস্তানের (Afghanistan) তত্ত্বাবধায়ক রাষ্ট্রপতি ঘোষণা করেছিলেন।

সুইজারল্যান্ডের আফগান দূতাবাস থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, আমরুল্লাহ সালেহের (Amrullah Saleh) নেতৃত্বে নির্বাসিত সরকার আফগানিস্তানের (Afghanistan) একমাত্র "বৈধ সরকার"। বিবৃতিতে আরও বলা হয় অন্য কোনও সরকার আফগানিস্তানের বৈধ সরকারকে জায়গা নিতে পারবে না। আফগানিস্তান বাইরের বাহিনীর দখলে থাকার কারণে প্রবীণদের সাথে যথাযথ পরামর্শের পরই এই নির্বাসিত সরকার ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন: Afghanistan: কাবুল বিশ্ববিদ্যালয়ের দরজা বন্ধ মেয়েদের জন্য; তালিবানি ফতোয়া

বিবৃতিতে আরও বলা হয়েছে আশরাফ গনি (Ashraf Ghani) পালিয়ে যাওয়ার এবং আফগানিস্তানের রাজনীতি ভেঙে পড়ার পরে গনির (Ashraf Ghani) প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ (Amrullah Saleh) দেশকে নেতৃত্ব দেবেন। নির্বাসিত সরকার তার এক্সিকিউটিভ, জুডিশিয়াল এবং লেজিসলেটিভ ক্ষমতাকে খুব তাড়াতাড়ি সক্রিয় করবে। যদিও এই বিবৃতিতে আমরুল্লাহ সালেহ (Amrullah Saleh) ছাড়া নির্বাসিত সরকারের অন্য কোনও আধিকারিকের নাম বলা হয়নি। বিবৃতিতে আহমেদ মাসুদের (Ahmad Massoud) নেতৃত্বে পঞ্জশিরে চলতে থাকা তালিবান বিরোধ যুদ্ধকে সমর্থন করা হয়েছে। 

আশরাফ গনি (Ashraf Ghani) সরকারের রাজনৈতিক নেতাদের তরফে জারি করা এই বিবৃতিতে ইসলামী প্রজাতন্ত্র আফগানিস্তানের (Afghanistan) সকল দূতাবাসকে তাদের কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ করেছে। মোল্লা আখুন্দের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণার এক মাসের মধ্যেই, তালিবান সম্প্রতি ঘোষণা করেছে যে আফগানিস্তান সাময়িকভাবে ৫০ বছর আগে মহম্মদ জহির শাহের সময়ে অনুমোদিত সংবিধান গ্রহণ করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)