New Era For Colombia: প্রথম বামপন্থী প্রেসিডেন্ট ও প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট পেল কলম্বিয়া

'ঈশ্বর ও জনগণের এই জয়' মাতৃভূমির হৃদয়ে বইয়ে দিক খুশির জোয়ার, ধুয়ে যাক সব ভোগান্তি।

Updated By: Jun 20, 2022, 06:55 PM IST
New Era For Colombia: প্রথম বামপন্থী প্রেসিডেন্ট ও প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট পেল কলম্বিয়া

নিজস্ব প্রতিবেদন: যে কোনও দেশেই ক্ষমতা হস্তান্তর সেই দেশের জনগণের সাপেক্ষে এক বিশেষ ব্যাপার। কলম্বিয়ায় সেটা ঘটল এবং তার জেরে সেখানে এল এক মনে রাখার মতো পালাবদলের পর্ব।  

কলম্বিয়ার বোগোটা শহরের প্রাক্তন মেয়র এবং প্রাক্তন গেরিলা নেতা গুস্তাভো পেত্রো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। রবিবার দ্বিতীয় দফার ভোটেও জয় পেয়েছেন গুস্তাভো। এই ঘটনার মধ্যে দিয়ে কলম্বিয়ায় প্রথমবারের মতো কোনো বামপন্থী নেতা প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। আর ফ্রান্সিয়া মার্কেজ হচ্ছেন সে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট।

২৯ মে কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে গুস্তাভো পেত্রো জয়ী হলেও কোনো প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় রবিবার অনুষ্ঠিত হয় দ্বিতীয় দফার নির্বাচন। এই নির্বাচনে পেত্রোর প্রতিদ্বন্দ্বী ছিলেন ৭৭ বছর বয়সী ব্যবসায়ী রোদোলফো এরনান্দেজ। দ্বিতীয় দফার এই নির্বাচনে ৫০.৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন পেত্রো। প্রতিদ্বন্দ্বীর চেয়ে সাত লাখের বেশি ভোট পেয়েছেন তিনি।

এ জয়কে 'ঈশ্বর ও জনগণের জয়' বলে উল্লেখ করেছেন পেত্রো। টুইটারে তিনি লেখেন, মাতৃভূমির হৃদয়ে আজ খুশির জোয়ার বয়ে যাচ্ছে, তা দিয়ে সকল ভোগান্তি ধুয়ে যাক। এদিকে, কলম্বিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ফ্রান্সিয়া মার্কেজ।

বিদায়ী প্রেসিডেন্ট ইভান দুকু টুইটার পোস্টে লিখেছেন, তিনি পেত্রোকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন। সর্বসম্মত ও স্বচ্ছ এক ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে আগামী দিনে বৈঠকে বসার ব্যাপারে সম্মত হওয়ার কথাও উল্লেখ করেন তিনি।

(পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর) 

আরও পড়ুন: World Refugee Day: কাঁটাতারের যন্ত্রণা থেকে নিরাপত্তার মমতার খোঁজে একটি দিন

.