নিজস্ব প্রতিবেদন: নোভেল করোনাভাইরাসের সংক্রমণের কারণে  আগেই এক বছর পিছিয়ে গেছে "দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।" অর্থাত্ অলিম্পিক্স। এবার করোনার কবলে বাতিল হলো জাপানের প্রসিদ্ধ টিউলিপ উৎসবও। তাই অগণিত ফুল প্রেমীদের আরও এক বছর অপেক্ষা করে থাকতে হবে এই ফুলের বাহার দেখার জন্য।
জাপানের অত্যন্ত সুন্দর শহর সাকুরা থেকে প্রায় ৫০ কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত "সাকুরা ফুরুসাতো হিরোবা" বাগান। সেখানে প্রতি বছর ধুমধাম করে পালিত হয়  "টিউলিপ উৎসব।" কিন্তু এ বছর ব্যতিক্রম। সামাজিক দূরত্ব মেনে চলা নিশ্চিত করার জন্য সেখানে কেটে ফেলা হলো প্রায় ১০ হাজার টিউলিপ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের দালাল! হু-কে হুঁশিয়ারি ডোনাল্ড ট্রাম্পের


জাপানের এক পর্যটন আধিকারিক সাকিহো কুসানোর কথা অনুযায়ী, বহু মানুষ সপ্তাহান্তে বাগানে ফুল দেখতে আসতো। যার দরুন জমায়েত তৈরি হতো। জমায়েত এড়াতে ফুল কেটে ফেলা ছাড়া আর কোনও উপায় ছিল না। বছরের এই সময় জাপানের টিউলিপ বাগানগুলি আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। প্রায় ৭ হাজার বর্গমিটার অঞ্চলে চাদরের মতো আবরণ সৃষ্টি করে টিউলিপ ফুলগুলি। যা দেখতে দূর থেকে ছুটে আসেন পর্যটকরা।
এ বছর আর মিলবে না সেই দৃশ্য। যার জেরে সকলের মন খারাপ। ফুল দেখতে এসে নিরাশ হয়ে ৭৭ বছরের মিসাকো ইয়নেকুবে বলেছেন, "এটি খুব দুর্ভাগ্যজনক। ফাঁকা বাগান দেখে আমার মন খারাপ হয়ে গেছে।" কেটে ফেলা ১০ হাজার ফুল কিন্ডারগার্টেনে দান করা হয়েছে। প্রসঙ্গত জাপানে এখনও পর্যন্ত ১১ হাজার ৫০০ জন করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ২৮১ জনের।