বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের দালাল! হু-কে হুঁশিয়ারি ডোনাল্ড ট্রাম্পের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে অভিযোগ এনে কি পরোক্ষ ভাবে চিনকেই হুঁশিয়ারী দিল আমেরিকা!

Updated By: Apr 22, 2020, 04:23 PM IST
বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের দালাল! হু-কে হুঁশিয়ারি ডোনাল্ড ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদন: নোভেল করোনাভাইরাস, শুধুমাত্র একটি সংক্রমণ হিসেবেই আর সীমাবদ্ধ নেই। এর সঙ্গে জড়িয়ে গেছে সারা বিশ্বের কূটনীতি।  তবে করোনা সংক্রমণের জেরে বারবার প্রকাশ্যে এসেছে চিন ও আমেরিকার কূটনৈতিক বিবাদ। কখনও করোনা সংক্রমণের দায় আমেরিকা ঠেলেছে চিনের ঘাড়ে, কিংবা কখনও ঘটেছে উল্টোটা। কিন্তু এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিনের হাতিয়ার বলে সরাসরি অভিযোগ আনল আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পেরও সাফ কথা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিজের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।
আমেরিকা থেকেই সবচেয়ে বেশি আর্থিক অনুদান যেত বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতর জেনেভায়। কয়েকদিন আগে চিনের হয়ে পক্ষপাতিত্বের দায় এনে সেই অনুদান বন্ধ করেছেন ট্রাম্প। এবার আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন স্পষ্ট মন্তব্য করলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই কঠোর পরিস্থিতিতে সকলের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে। চিনের তুলনায় আমেরিকা ১০ গুণ বেশি আর্থিক অনুদান দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। কিন্তু এক্ষেত্রে চিনের হয়ে কাজ করছে এই সংস্থা। ১৪ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমেরিকাকে জানিয়ে ছিল একজন মানুষ থেকে অন্য মানুষের শরীরে করোনা সংক্রমণের কোনও সম্ভাবনা নেই। যা সম্পূর্ণ ভুল প্রমাণিত হয়েছে। ফেব্রুয়ারি মাসে আমেরিকা চিন থেকে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে, যার কঠোর নিন্দা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ থেকেই স্পষ্ট চিনের হয়ে কাজ করছে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনই চাঞ্চল্যকর অভিযোগ এনেছেন রবার্ট ওব্রায়েন।

আরও পড়ুন:করোনার মোকাবিলায় ব্যর্থতা ঢাকতেই পদক্ষেপ! গ্রিন কার্ডে বড়সড় সিদ্ধান্ত নিলেন ট্রাম্প

কয়েকদিন আগেই চিনের বিরুদ্ধে সারা বিশ্বে ভাইরাস ছড়ানোর প্রসঙ্গে সরব হয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১১ মার্চ করোনা প্রতিরোধে চিনের কমিউনিস্ট সরকারের কাজকে অভূতপূর্ব বলে মন্তব্য করেছিল। সেই যুক্তি খাড়া করেই ও ব্রায়েনের বক্তব্য, ১৮৪ টি দেশে ছড়িয়ে পড়েছে নোভেল করোনাভাইরাস। সেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের প্রশংসা করছে। যার দরুন একেবারেই ভরসা রাখা যায়না এই সংস্থার উপর। বারবার করোনাভাইরাসকে কেন্দ্র করে প্রখর হয়েছে চিন ও আমেরিকার মধ্যে ফাটল। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে অভিযোগ এনে কি পরোক্ষ ভাবে চিনকেই হুঁশিয়ারী দিল আমেরিকা! করোনাভাইরাসের সমীকরণে দুই দেশের এই বিক্রিয়ায় বারবার অনুঘটকের কাজ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই সংস্থার বিরুদ্ধে এই অভিযোগ যে যথেষ্ট বার্তাবহ, সে বিষয়ে কোনও দ্বিমত নেই।

.