Hajj pilgrims: এ বছর হজ করতে পারবেন ১০ লক্ষ তীর্থযাত্রী! তবে মানতে হবে শর্ত

এবার সর্বোচ্চসংখ্যক হজযাত্রীকে হজ পালন এবং মক্কায় উপস্থিত হওয়ার সুযোগ দিতে আগ্রহী সৌদি আরব। একই সঙ্গে তীর্থযাত্রীদের স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত সুরক্ষা দেওয়াও তাদের অগ্রাধিকার।

Updated By: Apr 9, 2022, 08:03 PM IST
Hajj pilgrims: এ বছর হজ করতে পারবেন ১০ লক্ষ তীর্থযাত্রী! তবে মানতে হবে শর্ত

নিজস্ব প্রতিবেদন: চলতি বছরে ১০ লক্ষ হজযাত্রীকে হজ করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। করোনা অতিমারী পরিস্থিতির উন্নতি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগের বছর স্বল্পসংখ্যক হজযাত্রী হজের অনুমতি পেয়েছিলেন।

শনিবার এক টুইটে এ ঘোষণা করেছে সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয়। তারা জানিয়েছে, এ জন্য তীর্থযাত্রীদের মানতে হবে দুটি শর্ত। হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নীচে হতে হবে এবং তাঁদের কোভিড টিকাকরণ সম্পূর্ণ হয়ে থাকতে হবে। আর সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকতে হবে তাঁদের।

সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয় বলেছে, প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হজ পালনের সময় তাঁদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষায় নেওয়া সব ধরনের সতর্কতামূলক পদক্ষেপ মেনে চলতে হবে। করোনা অতিমারীর কারণে গত বছর সীমিতসংখ্যক হজযাত্রী হজ পালন করতে পেরেছিলেন। সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছেন। তবে অতিমারীর আগের বছরগুলিতে হাজির সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যেত।

মন্ত্রণালয় বলছে, এবার সর্বোচ্চসংখ্যক হজযাত্রীকে হজ পালন এবং মক্কায় উপস্থিত হওয়ার সুযোগ দিতে আগ্রহী সৌদি আরব। একই সঙ্গে তীর্থযাত্রীদের স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত সুরক্ষা দেওয়াও তাদের কাছে অগ্রাধিকার।

আরও পড়ুন: Amarnath Yatra 2022: কবে শুরু হচ্ছে অমরনাথ যাত্রার রেজিস্ট্রেশন? জেনে নিন কোথায় কী ভাবে কী করতে হবে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.