ইউরোপের আকাশে ওড়ার ছাড়পত্র পেল ভারতে তৈরি বিমান

এর ফলে, ইউরোপের বিভিন্ন সামরিক বা অসামরিক সংস্থাকে বিমান বিক্রির ক্ষেত্রে কোনও বাঁধা রইল না।  

Updated By: Aug 31, 2019, 04:43 PM IST
ইউরোপের আকাশে ওড়ার ছাড়পত্র পেল ভারতে তৈরি বিমান

নিজস্ব প্রতিবেদন : ইউরোপের আকাশ দিয়ে উড়ে যাবে ভারতে তৈরি ছোট সাদা বিমানটি। ইউরোপে অসামরিক বিমান হিসাবে ওড়ার অনুমতি পেল ভারতে তৈরি ডর্নিয়ার ২২৮ বিমান। ইউরোপের অসামরিক বিমান সংস্থায় এবার থেকে ব্যবহৃত হবে হিন্দুস্তান এয়ারোনটিক্স লিমিটেডের তৈরি ১৯ আসনের এই বিমান। 

 

প্রায় দুই বছর আগে এই বিমান তৈরি করে হ্যাল। মূলত উপকূলরক্ষীবাহিনী, সেনা, কম দূরত্বের যাত্রীবাহী ও মালবহনকারী বিমান হিসাবে বিমানটি তৈরি করে হ্যাল। ২০১৭ সালের শেষের দিকেই ডর্নিয়ার ২২৮-কে ছাড়পত্র দেয় ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন(DGCA)। এরপরেই ভারতে ব্যবহার শুরু হয় এই বিমানের। এবার ইউরোপিয়ান ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সির কাছেও সার্টিফিকেট পেল ডর্নিয়ার ২২৮। এর ফলে, ইউরোপের বিভিন্ন সামরিক বা অসামরিক সংস্থাকে বিমান বিক্রির ক্ষেত্রে কোনও বাঁধা রইল না।  

শুক্রবার ডিজিসিএ টুইট করে জানায়, ইউরোপিয়ান অসামরিক উড়ান নিয়ামক সংস্থার কাছ থেকে ছাড়পত্র পেয়েছে ডর্নিয়ার ২২৮ বিমান। মোদী সরকারের মেক ইন ইন্ডিয়া উদ্যোগের ক্ষেত্রে এটি একটি বড় পদক্ষেপ বলে মত ডিজিসিএ-এর। 

 

আরও পড়ুন : বোন ফেরেনি; সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়ো ভুয়ো, জানালেন লাহোরে অপহৃত শিখ তরুণীর দাদা

হিন্দুস্তান এয়ারোনটিক্স বা হ্যালের কানপুরের কারখানায় তৈরি করা হয়েছে ডর্নিয়ার ২২৮ মডেলের বিমানগুলি। হ্যাল সূত্রে খবর, এই ১৯ আসনবিশিষ্ট ডর্নিয়ার ২২৮ বিমানগুলি একইসঙ্গে যাত্রীবাহী বা মালবাহী বিমান হিসাবে ব্যবহার করা যেতে পারে। ডর্নিয়ার ২২৮-এর সর্বোচ্চ বেগ ঘণ্টায় প্রায় ৪২৮ কিলোমিটার। একটানা প্রায় ৭০০ কিলোমিটার উড়তে পারে এই ছোট চেহারার বিমান। 

.