HeroRAT: মারা গেল Magawa! চাকরিজীবনে ১০০-র বেশি ল্যান্ডমাইন খুঁজেছে এই ইঁদুর

মাগাওয়ার অবদান কম্বোডিয়ার মানুষকে নিরাপদে বাস করার সুযোগ দিয়েছে

Updated By: Jan 12, 2022, 04:38 PM IST
HeroRAT: মারা গেল Magawa! চাকরিজীবনে ১০০-র বেশি ল্যান্ডমাইন খুঁজেছে এই ইঁদুর
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: মারা গেল কম্বোডিয়ার (Cambodia) ল্যান্ডমাইন-খোঁজা ইঁদুর মাগাওয়া (Magawa)। ৮ বছর বয়সে মারা গেল মাগাওয়া। ৫ বছরের কেরিয়ারে ১০০ টিরও বেশি ল্যান্ডমাইন এবং বিস্ফোরক খুঁজে বের করে দক্ষিণ-পূর্ব এশীয় এই দেশটিতে বহু মানুষের জীবন বাচিয়েছে মাগাওয়া।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা APOPO-র মোতায়েন করা সবচেয়ে সফল "HeroRAT" ছিল মাগাওয়া। ল্যান্ডমাইন এবং যক্ষ্মা সনাক্ত করতে আফ্রিকান জায়ান্ট পাউচড ইঁদুর ব্যবহার করে APOPO।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে "মাগাওয়া সুস্থ ছিল এবং গত সপ্তাহের বেশিরভাগ সময় তার স্বাভাবিক উৎসাহেই খেলেছে, কিন্তু সপ্তাহান্তে সে একটি বেশি ঘুমাতে শুরু করে এবং তার শেষ দিনগুলিতে খাবারের প্রতি আগ্রহ কমে যায়।"

কয়েক দশকের গৃহযুদ্ধে ক্ষতবিক্ষত, কম্বোডিয়া হল বিশ্বের সবচেয়ে বেশি ল্যান্ডমাইন থাকা দেশগুলির মধ্যে একটি। এখানে ১,০০০ বর্গ কিমি (৩৮৬ বর্গ মাইল) জমি এখনও দূষিত।

আরও পড়ুন: Failed Takeoff: ট্রেনের ধাক্কায় গুঁড়িয়ে গেল উড়োজাহাজ!

এই দেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের অঙ্গহানির ঘটনা ঘটেছে। প্রায় ৪০,০০০ এরও বেশি মানুষ বিস্ফোরনে অঙ্গ হারিয়েছেন।

APOPO জানিয়েছে মাগাওয়ার অবদান কম্বোডিয়ার মানুষকে নিরাপদে বাস করার সুযোগ দিয়েছে। 

আফ্রিকান জায়ান্ট পাউচড ইঁদুর "জীবন রক্ষাকারী সাহসিকতা এবং কর্তব্যের প্রতি নিষ্ঠা"-র জন্য ব্রিটেনের পিপলস ডিসপেনসারি ফর সিক অ্যানিম্যালস থেকে ২০২০ সালে একটি স্বর্ণপদক পায়। মাগাওয়া, ২০২১ সালের জুন মাসে অবসর নেয়। তানজানিয়ায় (Tanzania) জন্মগ্রহণ করে ২০১৬ সালে কম্বোডিয়ার সিম রিপে (Siem Reap) আসে ল্যান্ডমাইন খোঁজার কাজের জন্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.