Earthquake Strikes Indonesia: সমুদ্রের নীচে শক্তিশালী ভূমিকম্প! সুনামি কত ভয়ংকর হবে?

Earthquake Strikes Indonesia: ইদানীং বিশ্বের বিভিন্ন জায়গায় ঘন ঘন ভূমিকম্পের ঘটনা ঘটছে। এবার ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। কিছু দিন আগে রাশিয়ার এক আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। আল্পসে ঘটেছে তুষারপাত। বিশ্বের নানা দিকে নানা রকম মারণ বিপর্যয়।

Updated By: Apr 14, 2023, 07:21 PM IST
Earthquake Strikes Indonesia: সমুদ্রের নীচে শক্তিশালী ভূমিকম্প! সুনামি কত ভয়ংকর হবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইদানীং বিশ্বের বিভিন্ন জায়গায় ঘন ঘন ভূমিকম্পের ঘটনা ঘটছে। এবার ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। ইউএস জিওলজিক্যাল সার্ভে তথা মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় ৪টে ৫৫ মিনিট নাগাদ জাভার উত্তর উপকূলে এই ভূমিকম্প হয়েছে। 

আরও পড়ুন: Pandemic in Next Decade: অচিরেই ছড়িয়ে পড়বে করোনার থেকেও ভয়ংকর অতিমারি! দৈনিক ১৫ হাজার মৃত্যু?

জানা গিয়েছে, তীব্র মাত্রার এই ভূমিকম্পের উৎস ছিল তুবান শহর থেকে ৯৬ কিলোমিটার উত্তরে, সমুদ্রের নীচে। সমুদ্রের নীচে ভূমিকম্প হলে সাধারণত সুনামির আশঙ্কা থাকে। তবে, ইন্দোনেশিয়া জিওলজিক্যাল এজেন্সি তথা ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে, সমুদ্রের নীচে প্রায় ৫৯৪ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎস। তাই, এ ক্ষেত্রে সুনামি আসার কোও আশঙ্কা নেই।

আরও পড়ুন: Texas: ডেয়ারি ফার্মে ভয়ংকর বিস্ফোরণ! বিধ্বংসী আগুনে মৃত্যু ১৮ হাজার গরুর...

কিছু সংবাদসংস্থাকে ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা সংস্থার মুখপাত্র জানিয়েছেন, সুরাবায়া, তুবান, ডেনপাসার এবং সেমারাং অঞ্চলে তীব্র কম্পন অনুভূত হয়েছে। তিনি আরও বলেন-- ভূমিকম্পটি খুব গভীরে তৈরি হওয়ায় এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মনে হয় না বড়মাপের তেমন কোনও ক্ষতি হবে। তবে সংশ্লিষ্ট এলাকা একটু আতঙ্কিত হয়েই আছে। 

 

কিছু দিন আগে রাশিয়ার এক আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। আল্পসে ঘটেছে তুষারপাত। বিশ্বের নানা দিকে নানা রকম মারণ বিপর্যয়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.