Biggest Comet: ৩৬ হাজার কিমি বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে সবচেয়ে বড় ধূমকেতু! কী হবে?

ধূমকেতুটি ১০০ কোটি বছর পুরনো, এটি আমাদের সৌরজগতের প্রথম দিকের একটি অবশিষ্টাংশ। তবে এটি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

Updated By: Apr 16, 2022, 06:59 PM IST
Biggest Comet: ৩৬ হাজার কিমি বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে সবচেয়ে বড় ধূমকেতু! কী হবে?

নিজস্ব প্রতিবেদন: ঘণ্টায় প্রায় ৩৬ হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এখনও পর্যন্ত জানতে পারা সবচেয়ে বড় ধূমকেতু! কী হবে এর জেরে?

না, তেমন কিছুই হবে না। কেননা, বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করে দেখেছেন, C/2014 UN271 নামের বিশালাকার এই ধূমকেতুটি পৃথিবীর দিকে ছুটে আসছে বটে তবে তা শেষ পর্যন্ত পৃথিবীতে এসে পৌঁছবে না। তাঁদের বিশ্বাস, ২০৩১ সালে এটির যাত্রা পৃথিবী থেকে শনি গ্রহের যে দূরত্ব সেই রকম দূরত্বে এসে থেমে যাবে। বিজ্ঞানীরা দেখেছেন যে, এটি একটি দৈত্যাকার ধূমকেতু, হাবল স্পেস টেলিস্কোপে তোলা ছবি থেকে এর আকার অনুমান করা হয়েছে।

মহাকাশবিজ্ঞানীরা জানাচ্ছেন, এখনও পর্যন্ত দেখা সবচেয়ে বড় এই ধূমকেতুটি ঘণ্টায় ৩৫ হাজার ৪০৫ কিমি বেগে পৃথিবীর দিকে এগোচ্ছে। ধূমকেতুটির ওজন প্রায় ৫০০ ট্রিলিয়ন টন। এর বরফের নিউক্লিয়াস ১২৮ কিমি প্রশস্ত, যা অন্যান্য পরিচিত ধূমকেতুর কেন্দ্রের চেয়ে ৫০ গুণ বড়।

C/2014 UN271 নামের ধূমকেতুটি ২০১০ সালের নভেম্বরে প্রথম দেখা গিয়েছিল। তখন এটি সূর্য থেকে ৪.৮২ বিলিয়ন কিমি দূরে ছিল। সৌরজগতের প্রান্ত থেকে তার কেন্দ্রের দিকে যাত্রা করছিল এটি। জানা গিয়েছে, এটির ভর অন্যান্য ধূমকেতুর তুলনায় ১ লক্ষ গুণ বেশি। আরও জানা গিয়েছে যে, এই ধূমকেতুটি ১০০ কোটি বছর পুরনো এবং এটি আমাদের সৌরজগতের প্রথম দিকের একটি অবশিষ্টাংশ।

তবে, এটা নিয়ে চিন্তা করার দরকার নেই। কারণ মার্কিন মহাকাশ সংস্থা নাসা বিশ্বাস করে যে, এটি সূর্য থেকে প্রায় ১.৬০ বিলিয়ন কিলোমিটারের বেশি অতিক্রম করবে না। অতএব এর পৃথিবীতে এসে আছড়ে পড়ার কোনও আশঙ্কা নেই। 

আরও পড়ুন: নরকের দ্বার খুলে গিয়েছে! কোন ভয়ঙ্কর কাণ্ড ঘটতে চলেছে?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.