Diamond Rain on Planets: এই হীরকরাজার দেশে হিরে ঝরে আকাশ থেকে! শুধু কুড়িয়ে নেওয়ার অপেক্ষা...

এখন মহাকাশবিজ্ঞানীরা আর একটু এগিয়ে আরও চিত্তাকর্ষক আরও নতুন তথ্য জানাচ্ছেন। তাঁরা বলছেন, গোটা গ্যালাক্সিজুড়েই হিরে-বৃষ্টি ঘটতে পারে!

Updated By: Sep 6, 2022, 05:33 PM IST
Diamond Rain on Planets: এই হীরকরাজার দেশে হিরে ঝরে আকাশ থেকে! শুধু কুড়িয়ে নেওয়ার অপেক্ষা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিরে বৃষ্টি! স্বপ্নেরও অতীত, মানে স্বপ্নেও বোধ হয় এমন ঘটে না। কিন্তু এ ঘোর বাস্তব। ঘটছে। তবে আমাদের গ্রহের ঘটনা নয়। নেপচুন বা ইউরেনাস-এর মতো বরফময় কোনও গ্রহে এমন হিরে বৃষ্টি আশ্চর্য কিছু নয়। হীরে বলতে আমরা চট করে হীরের খনির কথাই ভেবে বসি। সেটাই আমাদের পক্ষে স্বাভাবিক হয়তো। কিন্তু এই হীরকরাজার দেশে হিরে ঝরে আকাশ থেকে! বিজ্ঞানীরা এর আগে বলেছেন, সাধারণত দৈত্যাকার গ্রহের আবহাওয়ামণ্ডলেই বৃষ্টি বা বজ্রপাতের মাধ্যমে হিরে ঝরে পড়তে পারে। যেমন শনি গ্রহের ক্ষেত্রে এমন ঘটতেই পারে। তবে এখন মহাকাশবিজ্ঞানীরা আর একটু এগিয়ে আরও চিত্তাকর্ষক আরও নতুন তথ্য জানাচ্ছেন। তাঁরা বলছেন, গোটা গ্যালাক্সিজুড়েই হিরে বৃষ্টি ঘটতে পারে!  

কী ভাবে এটা ঘটে? 

আরও পড়ুন: যুদ্ধের দিনগুলিতে প্রেম! ভারতে বিয়ে হল রাশিয়ার বরের সঙ্গে ইউক্রেনের কনের...

অত্যন্ত উচ্চ চাপে হাইড্রোজেন এবং কার্বন হিরের আকার ধারণ করে। একটি রসায়নাগারে বিজ্ঞানীরা কৃ্ত্রিম পরিস্থিতি তৈরি করে এই পরীক্ষা করে দেখেছেন, এমনটা ঘটতে পারে। ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে 'স্ট্যানফোর্ড ন্যাশনাল অ্যাকসিলারেটর ল্যাবরেটরি'তে বিজ্ঞানীরা এই আশ্চর্যজনক পরীক্ষাটি করেছেন। তারা পেট প্লাস্টিক দিয়ে এই পরীক্ষাটি করেছেন। পেট-এ আসলে কার্বন হাইড্রোজেন ও অক্সিজেনের অনুপাত এমন ভাবে থাকে যার মাধ্যমে বরফ গ্রহের আবহাওয়ার সাদৃশ্য পাওয়া সম্ভব। এই পরীক্ষায় ন্যানোডায়মন্ড পেয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু প্রকৃতিতে আদতে যে হিরে তৈরি হয় তা আকারে-আকৃতিতে অনেকটাই বড়। ইউরেনাস নেপচুনের মতো গ্রহে ইথানল জল এবং অ্যামোনিয়ার মতো উপাদানই মূলত পাওয়া যায় বলে বিজ্ঞানীরা এই পরীক্ষায় তরল হিসেবে এগুলিই ব্যবহার করেছেন। 

.