Monkeypox Covid-19 HIV: বিশ্বে প্রথম! একই ব্যক্তি একসঙ্গে মাঙ্কিপক্স, কোভিড, এইচআইভি তিন ভাইরাসেই আক্রান্ত

এই তিন রোগের ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত তিনি। তিন ভাইরাসে এক সঙ্গে ঘায়েল হওয়ার ঘটনা বিশ্বে এই প্রথম। ইতালির ৩৬ বছরের ব্যক্তি ওই তিন ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত হয়েছেন।

Updated By: Aug 25, 2022, 06:42 PM IST
Monkeypox Covid-19 HIV: বিশ্বে প্রথম! একই ব্যক্তি একসঙ্গে মাঙ্কিপক্স, কোভিড, এইচআইভি তিন ভাইরাসেই আক্রান্ত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড মাঙ্কিপক্স বহুদিন ধরেই বিশ্ব জুড়ে খেল দেখাচ্ছে। এর মধ্যে এইচআইভি একটু পুরনোই। সেও স্থানে-অস্থানে কম আতঙ্ক ছড়ায়নি। ইদানীং কোভিডের মাত্রা একটু কম লাগলেও জায়গাটা পূরণ করে দিতে এসেছে যেন মাঙ্কিপক্স। কিন্তু সে না হয় হল। এখন যে একটি খবরে গোটা বিশ্ব চমকে উঠেছে, সেটি হল একজন ব্যক্তিই একই সঙ্গে তিন-তিনটি রোগে আক্রান্ত। করোনাভাইরাস, মাঙ্কি পক্স এবং এইচআইভি। এই তিন রোগের ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত তিনি। তিন ভাইরাসে এক সঙ্গে ঘায়েল হওয়ার ঘটনা বিশ্বে এই প্রথম। ইতালির ৩৬ বছরের ব্যক্তি ওই তিন ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত হয়েছেন। 'জার্নাল অব ইনফেকশন' নামের জার্নালে বিষয়টি প্রকাশিত হয়েছে। তবে স্বাভাবিক ভাবেই ওই রোগীর নাম প্রকাশ করা হয়নি।

বিরল এই বিষয়টি নিয়ে গবেষকরা কী বলছেন?

আরও পড়ুন: New Cancer Treatment: সভ্যতার যুগান্তকারী আবিষ্কার! এসে গেল ক্যানসারের ওষুধ, আর মৃত্যু নয় মারণরোগে...

গবেষকরা বলেছেন-- বিষয়টি পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, কোভিড এবং মাঙ্কিপক্সের লক্ষণ যেন এক্ষেত্রে মিশে গিয়েছে। দুটি সংক্রমণ এক সঙ্গে হলে কী ধরনের সমস্যা তৈরি হতে পারে, সেটা নিয়েও পর্যবেক্ষণের সুযোগ এসে যায় আমাদের কাছে। অতি জরুরি সেই পর্যবেক্ষণ করাও হয়েছে।

কিন্তু কী ভাবে এমন ঘোঁট পাকিয়ে ফেললেন ইতালীয় যুবক? 

জানা গিয়েছে, দিনকয়েকের এক ট্যুরে গিয়েছিলেন ওই যুবক। সেখান থেকে ফেরার ১০ দিনের মাথায় তাঁর জ্বর হয়। জ্বরের সঙ্গে গলাব্যথা, দুর্বলতা, মাথায় যন্ত্রণা এবং কুঁচকিতে অস্বস্তি হচ্ছিল। তিনি দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করেন। এদিকে এসব লক্ষণ দেখা দেওয়ার তিন দিন পরে তাঁর কোভিড টেস্ট করানো হয়। কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এর পরে তাঁর মুখে ও গায়ে ফুসকুড়ি বেরোতে শুরু করে। সেগুলি ক্রমশ বড় হতে শুরু করে। তখন তাঁকে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়।  হাসপাতালের সংক্রমণ বিভাগে তাঁকে ভর্তি করানো হয়। ভর্তির পর তাঁর বিভিন্ন পরীক্ষা করানো হয়েছিল। সেই পরীক্ষায় দেখা যায়, তাঁর যকৃতের আকার অনেকটা বেড়েছে। তখন তাঁর মাঙ্কিপক্সের রিপোর্ট পজিটিভ আসে। পাশাপাশি এইচআইভি পরীক্ষার রিপোর্টও পজিটিভ আসে। এই রিপোর্ট পজিটিভ আসার সময়ে কোভিড পজিটিভ ছিলেন তিনি। জানা যায়, ওমিক্রন বিএ.৫.১ রূপটির দ্বারা আক্রান্ত হয়েছেন তিনি।

হাসপাতালে এক সপ্তাহের বেশি ভর্তি ছিলেন ওই ইতালীয় যুবক। কোভিড-১৯ এবং মাঙ্কিপক্স থেকে সেরে উঠেছেন তিনি। এইচআইভি সংক্রমণের চিকিৎসাও শুরু হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.