বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারতের জন্য পেন্টাগন চালু করল বিশেষ সেল

প্রতিরক্ষা ক্ষেত্রে আরও কাছাকাছি আসছে আমেরিকা ও ভারত।  ভারতের জন্য পেন্টাগন চালু করল বিশেষ সেল। এবং এই প্রথম কোনও একটা বিশেষ দেশের জন্য বিশেষ সেল চালু হল  পেন্টাগনে। প্রতিরক্ষা সম্পর্কের উন্নতি, উচ্চ প্রযুক্তির সামরিক সরঞ্জামের ক্ষেত্রে সহযোগিতা, এই লক্ষ্যেই কাজ করবে বিশেষ এই সেল। গত ফেব্রুয়ারিতেই পেন্টাগনের দায়িত্বে আসেন মার্কিন বিদেশ সচিব অ্যাস্টন কার্টার। এরপরেই চালু হয় INDIA RAPID REACTION CELL।

Updated By: Sep 15, 2015, 10:31 PM IST

ওয়েব ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে আরও কাছাকাছি আসছে আমেরিকা ও ভারত।  ভারতের জন্য পেন্টাগন চালু করল বিশেষ সেল। এবং এই প্রথম কোনও একটা বিশেষ দেশের জন্য বিশেষ সেল চালু হল  পেন্টাগনে। প্রতিরক্ষা সম্পর্কের উন্নতি, উচ্চ প্রযুক্তির সামরিক সরঞ্জামের ক্ষেত্রে সহযোগিতা, এই লক্ষ্যেই কাজ করবে বিশেষ এই সেল। গত ফেব্রুয়ারিতেই পেন্টাগনের দায়িত্বে আসেন মার্কিন বিদেশ সচিব অ্যাস্টন কার্টার। এরপরেই চালু হয় INDIA RAPID REACTION CELL।

মার্কিন প্রতিরক্ষা দফতরের সাতটি বিভাগের অফিসারেরা এই সেলের দায়িত্বে। ভারত-মার্কিন প্রতিরক্ষা বাণিজ্য ও প্রযুক্তির  বিষয়গুলি দ্রুত কার্যকর করাই হবে এই সেলের কাজ। আগামি কয়েক মাসে এই সেলের উদ্যোগে পর পর বেশ কয়েকটি বৈঠক হবে দুদেশের মধ্যে। পেন্টাগনের কর্তাদের সঙ্গে বৈঠক করবেন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিক্করও। এমাসের শেষে নিউ ইয়র্কে বারাক ওবামার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকেও উঠবে দুদেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত ইস্যু।

.