Bangladesh: অন্ধকারে বদলের বাংলাদেশ, কারণ ভারত!

Electricity Crisis: মফস্বল এলাকায় ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং হয়েছে, যদিও পরিস্থিতি এখন অনেকটা নিয়ন্ত্রণে। এ ঘাটতির পেছনে মূল ভূমিকা পালন করছে ভারত থেকে আমদানি করা বিদ্যুতের সরবরাহ কমে যাওয়া। 

Updated By: Sep 27, 2024, 08:09 AM IST
Bangladesh: অন্ধকারে বদলের বাংলাদেশ, কারণ ভারত!

সেলিম রেজা, ঢাকা: বাংলাদেশে গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকার পতনের পর বাংলাদেশে বিদ্যুতের ঘাটতি বেড়েছে। রাজধানী ঢাকাতে কিছুটা কম হলেও মফস্বল এলাকায় ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং হয়েছে, যদিও পরিস্থিতি এখন অনেকটা নিয়ন্ত্রণে। এ ঘাটতির পেছনে মূল ভূমিকা পালন করছে ভারত থেকে আমদানি করা বিদ্যুতের সরবরাহ কমে যাওয়া। 
কমপক্ষে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ কমিয়ে দিয়েছে ভারতে আদানিসহ অন্য বিদ্যুৎকেন্দ্রগুলি। 

এরপরেই রয়েছে বাংলাদেশে আমদানি করা এলএনজি সরবরাহ কমে যাওয়া। এর ফলে গ্যাসভিত্তিক উৎপাদন কমেছে কমপক্ষে ১ হাজার ২০০ মেগাওয়াট। একই সঙ্গে ভারত থেকে সরবরাহ করা বিদ্যুতের পরিমাণ কমে যাওয়া এবং গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কমে যাওয়ায় বিদ্যুতের ঘাটতি প্রকট হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বাংলাদেশ বিদ্যুৎ বিভাগের তথ্যানুযায়ী, বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৭ হাজার ৭৯১ মেগাওয়াট। ভারত থেকে আমদানি এবং বাংলাদেশে উৎপাদন মিলিয়ে সর্বোচ্চ উৎপাদন হয়েছে ১৬ হাজার ৪৭৭ হাজার মেগাওয়াট। চুক্তি অনুযায়ী ভারত থেকে দৈনিক ২ হাজার ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের কথা। কিন্তু গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর থেকে ৭০০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ সরবরাহ কমিয়ে দিয়েছে ভারতের বিদ্যুৎকেন্দ্রগুলি।

আরও পড়ুন:Corruption: বিদেশে পাচার হাজার হাজার কোটি টাকা! শুধু ব্রিটেনেই ৭৪টি বাড়ির মালিক, তদন্তের মুখে প্রাক্তন মন্ত্রী...

বাংলাদেশ বিদ্যুৎ বিভাগের একজন শীর্ষ কর্মকর্তা জি মিডিয়ার বাংলাদেশ সংবাদদাতাকে জানান, এখন বাংলাদেশে বিদ্যুতের  ঘাটতি সর্বোচ্চ ১ হাজার মেগাওয়াট। কয়েক দিন আগে ছিল ২ হাজার মেগাওয়াট। ভারত থেকে বিদ্যুতের সরবরাহ না কমলে লোডশেডিং সহনীয় পর্যায়ে থাকত। 

বাংলাদেশের অন্তর্বর্তী কালীন সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান  জি মিডিয়াকে বলেন, 'বাংলাদেশে বিদ্যুৎ পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। খুব তাড়াতাড়ি আরও উন্নতি হবে। সেই উদ্যোগ নেওয়া হয়েছে। স্পট মার্কেট থেকে এলএনজি কেনার কার্যক্রম শুরু হয়েছে। আগামী মাসের প্রথম দিকে আসার কথা। দীর্ঘমেয়াদি চুক্তির মাধ্যমে যে এলএনজি আমরা কিনি সেটি এ মাসেই আনার উদ্যোগ নেওয়া হয়েছে। তখন গ্যাস সরবরাহ বাড়বে, বিদ্যুতের ঘাটতিও থাকবে না।'

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.