Bangladesh: বদলের বাংলাদেশ পেয়ে গেল ভারতের জমি, কোপ পড়ছে নদিয়ায়!

Bangladesh:  ওই জমি দৌলতপুর উপজেলার পদ্ম নদী ঘেঁসা এলাকার ওই এলাকাটি পদ্মার ভাঙনে তছনছ হয়ে যায়। মেহবুব রহমান জানিয়েছে ওই জমি মাপজোক করে তা মালিকদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Updated By: Sep 16, 2024, 07:37 PM IST
Bangladesh: বদলের বাংলাদেশ পেয়ে গেল ভারতের জমি, কোপ পড়ছে নদিয়ায়!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গঙ্গা ও পদ্মার ভাঙনে ভারত ও বাংলাদেশে জলের তলায় চলে যাচ্ছে শয়ে শয়ে বিঘা জমি। ভাঙনে নদীতে চলে যাওয়া এরকমই একটি বড়সড় জমি বাংলাদেশকে ফেরত দিতে চলেছে ভারত। কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে এলাকাটি প্রায় ২০০ একরের। রবিবার বিএসএফ ও বিজিবির বৈঠকে এরকমই একটি সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশের তরফে বিষয়টি জানিয়েছেন বিজিবির ৪৭ নম্বর ব্যাটালিয়নের লেফটেন্যান্ট কর্নেল মাহাবুব মুর্শেদ রহমান।

আরও পড়ুন-গণেশের শুঁড় নেই; ময়ূরের গলা মোচড়ানো, ফরিদপুরে ভাঙা হল প্রতিমা, গ্রেফতার ভারতীয় নাগরিক!

স্থানীয় সূত্রে খবর, ওই জমি দৌলতপুর উপজেলার পদ্ম নদী ঘেঁসা এলাকার ওই এলাকাটি পদ্মার ভাঙনে তছনছ হয়ে যায়। মেহবুব রহমান জানিয়েছে ওই জমি মাপজোক করে তা মালিকদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজিবি সূত্রে খবর, বাংলাদেশের ২০০ একর জমি ও ভারতের ৪০ একর জমির হিসেবে গরমিল পাওয়া যায়। এনিয়ে রবিবার দুদেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বৈঠক হয়। এছাড়াও মাদক পাচার ও সীমান্তে হত্যা নিয়ে আলোচনা হয়। বৈঠকে নেতৃত্ব দেন বিজিবির পক্ষে কর্নেল মাহাবুব মুর্শেদ রহমান ও বিএসএফের পক্ষে কমান্ডার বিক্রিম দেব সিং।

কর্নেল মাহবুব মুর্শেদ রহমান বলেন, গত ১০ ফেব্রুয়ারি সার্ভেতে বাংলাদেশের পাওনা প্রায় ২০০ একর জমি ও ভারতের পাওনা প্রায় ৪০ একর জমির গরমিল পাওয়া গেছে। যা আগামী অক্টোবরে সুবিধাজনক সময়ে উভয় দেশের সার্ভেয়ার, বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে পুনরায় জরিপ করে প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করতে উভয় ব্যাটালিয়ন কমান্ডাররা একমত হয়েছেন।

তিনি আরও বলেন, মূলত সীমান্তের বিবদমান অংশটি নদী এলাকা হওয়ায় পদ্মার ভাঙন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে দুই দেশের সঠিক সীমানা নির্ধারণে জটিলতা ছিল। দুই দেশের প্রচেষ্টায় তা সমাধানে সম্ভাবনা দেখা দিয়েছে। দ্রুত সঠিক সীমানা নির্ধারণ করা হবে। জমি বুঝে না পাওয়া পর্যন্ত কেউ তা ব্যবহার করতে পারবে না। সীমান্তে বিএসএফকে বাংলাদেশি নাগরিক হত্যার বিষয়ে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.