Eyedrop Issue: ভারতে তৈরি চোখের ড্রপ নিয়ে আমেরিকায় মৃত ৩, বিপন্ন ৮! বিপাকে কেন্দ্র...

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বলেছে যে আজরিকেয়ার কৃত্রিম অশ্রু ব্যবহার চোখের সংক্রমণের ঝুঁকি বাড়ায় যার ফলে অন্ধত্ব বা মৃত্যু হতে পারে। চেন্নাইয়ের প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত গ্লোবাল ফার্মা হেলথকেয়ার, ফেব্রুয়ারিতে মার্কিন বাজারে বিক্রি হওয়া এই চোখের ড্রপের উৎপাদন বন্ধ করে দিয়েছিল। গত বছর গাম্বিয়া এবং উজবেকিস্তানে, ভারতে তৈরি কাশির সিরাপ খেয়ে কয়েক ডজন শিশু মারা যায়।

Updated By: Apr 5, 2023, 11:02 AM IST
Eyedrop Issue: ভারতে তৈরি চোখের ড্রপ নিয়ে আমেরিকায় মৃত ৩, বিপন্ন ৮! বিপাকে কেন্দ্র...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের একটি ওষুধ কোম্পানির চোখের ড্রপ আমেরিকায় আলোড়ন সৃষ্টি করেছে। এই চোখের ড্রপ ব্যবহারের ফলে আমেরিকায় তিনজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। এই চোখের ড্রপে অতিমাত্রায় ওষুধ-প্রতিরোধী ব্যাকটেরিয়া থাকার সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা নজরদারি সংস্থা। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) সূত্র ধরে নিউইয়র্ক টাইমস এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই আই ড্রপ ব্যবহারের কারণে এখনও পর্যন্ত আটজনের অন্ধত্ব এবং কয়েক ডজন লোকের সংক্রমণের ঘটনা ঘটেছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর সূত্র মারফত নিউইয়র্ক টাইমস জানিয়েছে যে এই আই ড্রপ ব্যবহারের পরে তিন জনের মৃত্যু হয়েছে এবং আটজন দৃষ্টিশক্তি হারিয়েছেন। পাশাপাশি কয়েক ডজন মানুষের শরীরে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। এই আই ড্রপটি চেন্নাইয়ের গ্লোবাল ফার্মা হেলথকেয়ার বানায়। এর ব্র্যান্ড নাম Azricare আর্টিফিশিয়াল টিয়ার।

আরও পড়ুন: Donald Trump Arrest: ছাড়া পেয়ে বাইডেনকে তুলোধনা ট্রাম্পের, কী বললেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট?

সিডিসি গভীরভাবে উদ্বিগ্ন যে ভারত থেকে আমদানি করা চোখের ড্রপগুলিতে পাওয়া ওষুধ-প্রতিরোধী ব্যাকটেরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছে যেতে পারে। সংক্রামক রোগ বিশেষজ্ঞরা বলেছেন যে আমেরিকায় এর আগে এই স্ট্রেন পাওয়া যায়নি। এই অবস্থায় সমস্যা হল আমেরিকায় বর্তমানে ব্যবহার হওয়া অ্যান্টিবায়োটিক দিয়ে এই রোগের চিকিৎসা করা খুবই কঠিন।

আরও পড়ুন: Super Human: টানা ১০০ দিন জলের তলায় থেকে 'সুপার হিউম্যান' হয়ে উঠবেন এই অধ্যাপক! কী ভাবে?

চেন্নাইয়ের প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত গ্লোবাল ফার্মা হেলথকেয়ার, ফেব্রুয়ারিতে মার্কিন বাজারে বিক্রি হওয়া এই চোখের ড্রপের উৎপাদন বন্ধ করে দিয়েছিল। এরা নিজে থেকে গ্রাহক পর্যায়ে AzriCare আর্টিফিশিয়াল টিয়ার এবং Delsum ফার্মার বাকি সমস্ত ব্যাচের আর্টিফিশিয়াল টিয়ার প্রত্যাহার করেছে।

গত বছর গাম্বিয়া এবং উজবেকিস্তানে, ভারতে তৈরি কাশির সিরাপ খেয়ে কয়েক ডজন শিশু মারা যায়। এই ঘটনায় আমেরিকা থেকে শুরু করে ভারত পর্যন্ত সব জায়গায় আলোড়ন তৈরি হয়েছে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বলেছে যে আজরিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ারের ব্যবহার চোখের সংক্রমণের ঝুঁকি বাড়ায় যার ফলে দৃষ্টিশক্তি হারান বা মৃত্যুও হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.