মার্কিন মুলুকের নির্বাচনে ভারতের জয়জয়কার, জিতলেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত

মার্কিন মুলুকের নির্বাচনে ভারতের জয়জয়কার। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে সেনেটে জয়ী হলেন কমলা হ্যারিস। আজ মার্কিন প্রতিনিধিসভার নির্বাচনে জিতেছেন আরও দুই ভারতীয় বংশোদ্ভূত।  মার্কিন সেনেটে পঞ্চম কৃষ্ণাঙ্গ সেনেটর বারাক ওবামা। ছ-নম্বরে এলেন কমলা হ্যারিস। মার্কিন প্রতিনিধিসভায় ভারতীয় বংশোদ্ভূতরা আগেই জায়গা করে নিলেও সেনেটে এই প্রথম। ক্যালিফোর্নিয়া থেকে জিতে সেনেটর হলেন কমলা হ্যারিস।

Updated By: Nov 9, 2016, 10:41 PM IST
মার্কিন মুলুকের নির্বাচনে ভারতের জয়জয়কার, জিতলেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত

ওয়েব ডেস্ক : মার্কিন মুলুকের নির্বাচনে ভারতের জয়জয়কার। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে সেনেটে জয়ী হলেন কমলা হ্যারিস। আজ মার্কিন প্রতিনিধিসভার নির্বাচনে জিতেছেন আরও দুই ভারতীয় বংশোদ্ভূত।  মার্কিন সেনেটে পঞ্চম কৃষ্ণাঙ্গ সেনেটর বারাক ওবামা। ছ-নম্বরে এলেন কমলা হ্যারিস। মার্কিন প্রতিনিধিসভায় ভারতীয় বংশোদ্ভূতরা আগেই জায়গা করে নিলেও সেনেটে এই প্রথম। ক্যালিফোর্নিয়া থেকে জিতে সেনেটর হলেন কমলা হ্যারিস।

৫২ বছরের ডেমোক্র্যাট প্রার্থী কমলা প্রায় ৫৫ শতাংশ ভোট পেয়ে। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থীকে হারিয়ে দিয়েছেন। তিনি ক্যালিফোর্নিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ সেনেটর। আমেরিকায় দ্বিতীয় মহিলা কৃষাঙ্গ হিসাবে আইনসভার উচ্চকক্ষের সদস্য হলেন তিনি।

আরও পড়ুন- নোট সঙ্কট সমাধানে গ্রাহকদের জন্য বাড়তি দু'ঘণ্টা খোলা রাজ্যের সব ডাকঘর

কমলা হ্যারিস মার্কিন মুলুকে দীর্ঘদিন ধরেই রাজনীতির সঙ্গে যুক্ত। দু-বার ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলও হন তিনি। ১৯৬০ সালে হ্যারিসের মা শ্যামলা গোপালন গবেষণার জন্য চেন্নাই থেকে আমেরিকা যান। বিয়ে করেন জামাইকান বংশোদ্ভূত ডোনাল্ড হ্যারিসকে। ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে জন্ম হয় তাঁদের সন্তান কমলার। মার্কিন আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধিসভার নির্বাচনেও এ দিন দুই ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট প্রার্থী জয়ী হয়েছেন। ওয়াশিংটন থেকে জিতে প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা হিসাবে প্রতিনিধিসভায় জয়ী হয়েছেন প্রমীলা জয়পাল। ইলিনয় থেকে জিতে আইনসভার নিম্নকক্ষে যাচ্ছেন রাজা কৃষ্ণমূর্তি। 

ভারতীয় বংশোদ্ভূত ববি জিন্দল, অমি বেরা এবং দলীপ সিং এর আগে প্রতিনিধিসভার সদস্য হয়েছেন।