দেশের নিরাপত্তা আরও শক্তিশালী হবে, চিনা অ্যাপ নিষিদ্ধ করায় ভারতকে স্বাগত জানাল মার্কিন যুক্তরাষ্ট্র

সোমবার মোট ৫৯ চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। ওই পদক্ষেপ তীব্র প্রতিক্রিয়া হয়েছে চিনে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 1, 2020, 11:20 PM IST
দেশের নিরাপত্তা আরও শক্তিশালী হবে, চিনা অ্যাপ নিষিদ্ধ করায় ভারতকে স্বাগত জানাল মার্কিন যুক্তরাষ্ট্র
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: চিনা মোবাইল অ্যাপ ভারতে নিষিদ্ধ হওয়ায় ভারতকে স্বাগত জানাল মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয় বলেন, বেশকিছু চিন মোবাইল অ্যাপ ভারত নিষিদ্ধ করেছে। ওই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি। চিন কমিউনিস্ট পার্টির নজরদার হিসেবে কাজ করে ওইসব অ্যাপ।

আরও পড়ুন-গণপরিবহন বৈঠকে ৭ দফা প্রস্তাব বাস মালিক সংগঠনের, ভেবে দেখার আশ্বাস সরকারের

মার্কিন বিদেশ সচিব আরও বলেন, ভারত চিনা অ্যাপ নিষিদ্ধ করার যে পদক্ষেপ নিয়েছে তাতে ভারতের সার্বভৌমত্ব, ঐক্য ও জাতীয় নিরাপত্তা শক্তিশালী হবে।

উল্লেখ্য, টিকটক, হ্যালো, ইউসি ব্রাউজার সহ সোমবার মোট ৫৯ চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। ওই পদক্ষেপ তীব্র প্রতিক্রিয়া হয়েছে চিনে। সেদেশের বিদেশ দফতর থেকে এনিয়ে ক্ষোভ প্রকাশও করা হয়েছে। পাশাপাশি আজ নিতিন গড়করী ঘোষণা করেছেন, সড়ক পরিবহণের কোনও কাজ কোনও চিনা কোম্পানিকে দেওয়া হবে না। পাশাপাশি গঙ্গার ওপরে একটি সেতু নির্মাণের কাজ থেকেও ২ চিনা কোম্পানিকে সরিয়ে দেওয়া হয়েছে। ফলে লাদাখে উত্তেজনার মধ্যেই চাপ বাড়ছে চিনের ওপরে।

আরও পড়ুন-একদিনে ৬১১, রেকর্ড সংখ্যক আক্রান্ত রাজ্যে, করোনায় মৃত বেড়ে ৭০০ ছুঁই ছুঁই

প্রসঙ্গত, ওইসব অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করতে গিয়ে কেন্দ্রের তরফে বলা হয়, সরকারের কাছে যে তথ্য রয়েছে তাতে ওইসব চিনা অ্যাপ ভারতের নিরাপত্তা, প্রতিরক্ষার পক্ষে ঝুঁকির কারণ।

অন্যদিকে, এনিয়ে চিনা হাইকমিশনের মুখপাত্র জি রং বলেন, ভারত চিনা অ্যাপ নিয়ে যেসব কথা বলছে তা তার কল্পনাপ্রসূত। ওইসব অ্যাপে অত্যন্ত স্বচ্ছ পদ্ধতিতেই চালানো হয়।