লাদাখে LAC-র কাছে ২০,০০০ সেনা মোতায়েন করল চিন, জিনজিয়াংয়েও তত্পরতা শুরু লাল ফৌজের

লাদাখে উত্তেজনা কমাতে আলোচনা চলছে ভারত ও চিনের মধ্যে। এর মধ্যেই পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ২০,০০০ সেনা মোতায়েন করল চিন। পাশাপাশি, জিনজিয়াং প্রদেশে কমপক্ষে ১০-১২ হাজার সেনার তত্পরততা লক্ষ্য করা যাচ্ছে। এদের সঙ্গে রয়েছে ভারী অস্ত্র। উদ্বেগের বিষয় হল জিনজিয়াং থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এলএসিতে পৌঁছে যেতে পারে লাল ফৌজ।  এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 1, 2020, 05:34 PM IST
লাদাখে LAC-র কাছে ২০,০০০ সেনা মোতায়েন করল চিন, জিনজিয়াংয়েও তত্পরতা শুরু লাল ফৌজের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে উত্তেজনা কমাতে আলোচনা চলছে ভারত ও চিনের মধ্যে। এর মধ্যেই পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ২০,০০০ সেনা মোতায়েন করল চিন। পাশাপাশি, জিনজিয়াং প্রদেশে কমপক্ষে ১০-১২ হাজার সেনার তত্পরততা লক্ষ্য করা যাচ্ছে। এদের সঙ্গে রয়েছে ভারী অস্ত্র। উদ্বেগের বিষয় হল জিনজিয়াং থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এলএসিতে পৌঁছে যেতে পারে লাল ফৌজ।  এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

আরও পড়ুন-‘অক্সফোর্ডের জানানোর অনেক আগেই করোনার চিকিৎসায় স্টেরয়েডের প্রয়োগ শুরু হয়েছিল ভারতে!’

কেন্দ্র সরকার সূত্রে সংবাদসংস্থা এএনআইয়ের খবর, 'পূর্ব লাদাখে লাল ফৌজের ২টি ডিভিশন মোতায়েন করেছে চিন। এদের সংখ্যা ২০,০০০ এর কাছাকাছি। এছাড়া ১০,০০০ সেনার একটি ডিভিশনও জিনজিয়াং প্রদেশে রাখা হয়েছে। সেখান থেকে এলএসির দূরত্ব ১০০০ কিলোমিটার। ওই রাস্তা ৪৮ ঘণ্টায় পার করতে পারে চিনা সেনা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি যে সেনা মোতায়েন করা হয়েছে তার ওপরে নজর রাখা হচ্ছে। '

উল্লেখ্য, গত ৬ সপ্তাহ ধরে এলএসিতে উত্তেজনা কমানোর জন্য কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনা চালাচ্ছে ভারত। কিন্তু উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই। এলএসিতে সেনা ও সামরিক সরঞ্জাম কমাচ্ছে না চিন। প্রসঙ্গত, তিব্বতে সবসময়ে চিনা সেনার ২ ডিভিশন মোতায়েন থাকে। সম্প্রতি আরও ২ ডিভিশন সেনা সেখানে আনা হয়েছে।

আরও পড়ুন-বিজেপির মানববন্ধন কর্মসূচি সফলের আগেই গ্রেফতার একাধিক কর্মী সমর্থক!
 
চিনের ওই তত্পরতার কথা মাথায় রেখে  ভারতও তার ঘর গোছাচ্ছে। অন্ততপক্ষে ২ ডিভিশন সেনা লাদাখে মোতায়েন করা হচ্ছে। এর সঙ্গে রয়েছে ভারতীয় সেনার মাউন্টেন ডিভিশন। ট্যাঙ্ক ও বিএমপি-২ ইনফ্যান্টারি কমব্যাট ভেহিকেলস আনা হয়েছে। মোতায়েন করা হচ্ছে আকাশ মিসাইল ও টি-৯০ ট্যাঙ্ক। 

.