International Day against Drug Abuse and Illicit Trafficking 2021: সুন্দর জীবনের স্বপ্ন ও সঙ্কল্প

মাদকমুক্ত এক পৃথিবী গড়ে তোলাই এ দিনের স্বপ্ন ও সঙ্কল্প।

Updated By: Jun 26, 2021, 04:01 PM IST
International Day against Drug Abuse and Illicit Trafficking 2021: সুন্দর জীবনের স্বপ্ন ও সঙ্কল্প

নিজস্ব প্রতিবেদন: সুস্থ সুন্দর এক  জীবন! এটুকুই তো চায় সাধারণ মানুষ। অথচ, তার সামনে কত প্রলোভন আসে। তার জেরে পদস্খলন ঘটে। যদিও সামান্য কিছু সুঅভ্যাস সাধারণ কিছু নীতিনিষ্ঠা মানুষকে কত সুন্দর করে তুলতে পারে!

সেই সুন্দর জীবনের লক্ষ্যেই পালন করা হয় International Day against Drug Abuse and Illicit Trafficking। আজ, ২৬ জুন শনিবার সেই দিন। রাষ্ট্রসঙ্ঘ এদিনটি নির্ধারণ করেছে। এ দিনের প্রধান উদ্দেশ্য হল মাদক সেবন ও পাচারের মারাত্মক প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং তা প্রতিরোধের ব্যবস্থা করা। মাদকমুক্ত এক পৃথিবী গড়ে তোলাই এ  দিনের স্বপ্ন ও সঙ্কল্প।   

আরও পড়ুন: 'গরিব দেশগুলিতে টিকা পাঠান', উন্নত বিশ্বের কাছে আবেদন WHO-র

এ দিনটিতে সারা পৃথিবীর বিভিন্ন সংগঠন সমাজে মাদকাসক্তি কত বড় অভিশাপ ডেকে আনে সে বিষয়ে সংশ্লিষ্ট সমাজকে সচেতন করে। এদিনটির এ বছরের থিম হল-- Share Facts On Drugs, Save Lives। এই থিমের তাত্‍পর্য হল, মাদক সংক্রান্ত ভুল তথ্য দেওয়া থেকে বিরত থাকা। 

আসলে প্রতি বছর United Nations Office on Drugs and Crime (UNODC) একটি রিপোর্ট তৈরি করে। World Drug Report নামের সেই রিপোর্টে মাদক সংক্রান্ত নানা তথ্য থাকে, থাকে মাদকাসক্তি  সংক্রান্ত নানা জরুরি তথ্যও। এর উপর ভিত্তি করেই পরবর্তী অনেক পরিকল্পনা করা হয়।

সারা পৃথিবী জুড়ে মাদকাসক্তি ও পাশাপাশি মাদক পাচার আজ এক গভীর সঙ্কটের রূপ নিয়েছে।  উন্নয়নশীল দেশগুলিতে, যেসব দেশে অর্থের অভাবে ভুগছে বহু মানুষ এবং যেখানে নিরাপত্তার অভাবে আটকানো যায় না বহু অপরাধই বিশেষ করে সেই সব দেশে এই সমস্যা প্রকট। সমীক্ষায় প্রকাশ, মাদক পাচারের ফলে ব্যাহত হয় শিক্ষা, বাড়ে অপরাধ।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: ভূমধ্যসাগরে ভেঙে যাওয়া নৌকা থেকে উদ্ধার ২৬৭ জন শরণার্থী