দেশের নবীনতম ও প্রথম গে প্রধানমন্ত্রীকে নির্বাচিত করল আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডের নবীনতম এবং প্রথম সমকামী (গে) প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভুত লিও ভারাদকর। ৩৮ বছর বয়সী এই আইরিশ রাজনীতিক এই মাসের প্রথম দিকেই প্রধানমন্ত্রীর পদে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তবুও সেদেশের পার্লামেন্টের চূড়ান্ত সম্মতির প্রয়োজন ছিল। এবার সেই আইরিশ আইনসভাতেই ৫৭-৫০ ভোটে জিতে দেশের প্রধানমন্ত্রী হলেন ভারাদকর। চূড়ান্ত সম্মতি পেয়েই দেশের প্রথম গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, "নাগরিক সুযোগ সুবিধার প্রজাতন্ত্র স্থাপনের উদ্দেশে আমার সরকার ইউরোপের নতুন ভরকেন্দ্র হিসাবে গড়ে উঠবে"।

Updated By: Jun 15, 2017, 10:15 PM IST
দেশের নবীনতম ও প্রথম গে প্রধানমন্ত্রীকে নির্বাচিত করল আয়ারল্যান্ড

ওয়েব ডেস্ক: আয়ারল্যান্ডের নবীনতম এবং প্রথম সমকামী (গে) প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভুত লিও ভারাদকর। ৩৮ বছর বয়সী এই আইরিশ রাজনীতিক এই মাসের প্রথম দিকেই প্রধানমন্ত্রীর পদে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তবুও সেদেশের পার্লামেন্টের চূড়ান্ত সম্মতির প্রয়োজন ছিল। এবার সেই আইরিশ আইনসভাতেই ৫৭-৫০ ভোটে জিতে দেশের প্রধানমন্ত্রী হলেন ভারাদকর। চূড়ান্ত সম্মতি পেয়েই দেশের প্রথম গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, "নাগরিক সুযোগ সুবিধার প্রজাতন্ত্র স্থাপনের উদ্দেশে আমার সরকার ইউরোপের নতুন ভরকেন্দ্র হিসাবে গড়ে উঠবে"।

এদিকে, ইংল্যান্ডের নির্বাচনে জনাদেশ ত্রিশঙ্কু হওয়ায় ব্রেক্সিট প্রক্রিয়া খানিকটা জটিল হবে বলে আশঙ্কা আন্তর্জাতীক মহলের। সেই আবহে ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশগুলির নিজেদের মধ্যেকার সমীকরণও যথেষ্ট তাত্পর্যপূর্ণ হয়ে দাঁড়াবে। এমতাবস্থায় আয়ারল্যান্ডের রাজনীতি ভিন্ন ধারায় আবর্তিত হয় কিনা সেদিকেও চোখ রাখছে কূটনীতি বিশেষজ্ঞরা। (আরও পড়ুন- বিশ্বের উন্নততম দেশগুলিতে প্রতি ৫ জনে ১টি শিশু 'আপেক্ষিক দারিদ্রের' শিকার : UNICEF)

.