Palestine: আল-আকসা মসজিদে হামলা ইসরায়েলি বাহিনীর, আহত ৬০ জনের বেশি প্যালেস্তিনিয়

স্থানীয় মানুষ জানিয়েছেন যে ইসরায়েলি পুলিস বাহিনী কোনও কারণ ছাড়াই আল-আকসা মসজিদ প্রাঙ্গণে হামলা চালিয়েছে

Updated By: Apr 15, 2022, 01:26 PM IST
Palestine: আল-আকসা মসজিদে হামলা ইসরায়েলি বাহিনীর, আহত ৬০ জনের বেশি প্যালেস্তিনিয়

নিজস্ব প্রতিবেদন: ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে অভিযান চালিয়েছে ইসরায়েলি পুলিস (Israeli police)। চিকিৎসকরা বলেছেন যে শুক্রবার ভোর হওয়ার আগেই এই ঘটনায় কমপক্ষে ৬৭ প্যালেস্তিনিয় আহত হয়েছেন।

মসজিদের পরিচালক ইসলামিক এনডাউমেন্ট বলেছে যে ইসরায়েলি পুলিস ভোর হওয়ার আগেই মহজিদে প্রবেশ করে। সেই সময় বহু পুণ্যার্থি ভোরের নমাজের জন্য মসজিদে জড়ো হয়।

অনলাইনে প্রচারিত ভিডিওগুলিতে দেখা গেছে প্যালেস্তিনিয়রা পাথর ছুড়ছে এবং পুলিস টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়ছে। প্যালেস্তিনিয় রেড ক্রিসেন্ট জরুরী পরিষেবা জানিয়েছে যে তারা কমপক্ষে ৬৭ জন আহত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে গেছে। এনডাউমেন্ট জানায়, মসজিদের একজন প্রহরীর চোখে রাবার বুলেট দিয়ে গুলি করা হয়।

প্যালেস্তিনিয় রেড ক্রিসেন্টের মতে, ইসরায়েলি বাহিনী অ্যাম্বুলেন্স এবং প্যারামেডিকদের মসজিদে পৌঁছাতে বাধা দেয়। প্যালেস্তিনিয় মিডিয়া জানিয়েছে যে বহু আহত মানুষ কম্পাউন্ডের ভিতরে আটকা পড়ে। ইসরায়েলি পুলিস জানিয়েছে যে তারা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছিল, একটি "হিংসাত্মক" ভিড় ভাঙতে যারা সকালের প্রার্থনা শেষে মসজিদে থেকে যায়।

তারা বলে যে প্যালেস্তিনিয়দের একটি দল মসজিদের পশ্চিম দিকে পাঁচিলের কাছে থাকা ইহুদি প্রার্থনাস্থলের দিকে ঢিল ছুড়তে শুরু করার পরে তারা ভিড়কে "ছত্রভঙ্গ করতে মসজিদে প্রবেশ করে।

স্থানীয় মানুষ জানিয়েছেন যে ইসরায়েলি পুলিস বাহিনী কোনও কারণ ছাড়াই আল-আকসা মসজিদ প্রাঙ্গণে হামলা চালিয়েছে এবং সকালের প্রার্থনার পরে কিবলি প্রার্থনা হলের কাছে উপাসকদের উপর হামলা করেছে।

আরও পড়ুন: Pakistan: কেন মাঝরাতেও আদালত খোলা? প্রশ্ন ক্ষুব্ধ ইমরানের

রমজান মাস চলায় হাজার হাজার প্যালেস্তিনিয় শুক্রবারের নামাজের জন্য আল-আকসায় জড়ো হবে বলে মনে করা হয়েছিল। গত বছর রমজানের সময় আল-আকসায় সপ্তাহব্যাপী বিক্ষোভ এবং অভিযান অবরুদ্ধ গাজা উপত্যকায় ১১ দিনের হামলায় পরিণত হয়।

সেই যুদ্ধের ফলে কমপক্ষে ২৩২ প্যালেস্তিনিয় এবং ১২ জন ইসরায়েলি নিহত হয়। এছাড়াও দরিদ্র এই অঞ্চলে বহু জিনিস ধ্বংস করা হয়।

এই বছর রমজান, ইহুদিদের পাসওভার ছুটি এবং খ্রিস্টানদের পবিত্র সপ্তাহের সঙ্গে একই সময় হচ্ছে। এর ফলে হাজার হাজার তীর্থযাত্রী এবং অন্যান্য দর্শনার্থীদের জেরুজালেমে আসার কথা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.