অসমে CAB বিক্ষোভে সরল বৈঠকস্থল, ভারত সফর বাতিল করতে পারেন শিনজো আবে

নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পর দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভের খবরে ইতিমধ্যে ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন ও সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান। বৃহস্পতিবার বিকেলে দিল্লি পৌঁছনোর কথা ছিল মোমেনের। 

Updated By: Dec 13, 2019, 11:24 AM IST
অসমে CAB বিক্ষোভে সরল বৈঠকস্থল, ভারত সফর বাতিল করতে পারেন শিনজো আবে

নিজস্ব প্রতিবেদন: সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পর উদ্ভূত পরিস্থিতি বিবেচনা করে ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সেদেশের বিদেশমন্ত্রক সূত্রের এমনটাই জানা গিয়েছে। আগামী রবিবার থেকে শুরু হওয়ার কথা ছিল আবের ভারত সফর। অসমের রাজধানী গুয়াহাটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে হওয়ার কথা ছিল শীর্ষ বৈঠক। গুয়াহাটির পরিস্থিতির কথা বিবেচনা করে ইতিমধ্যে বৈঠকস্থল সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পর দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভের খবরে ইতিমধ্যে ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন ও সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান। বৃহস্পতিবার বিকেলে দিল্লি পৌঁছনোর কথা ছিল মোমেনের। কিন্তু শেষ মুহূর্তে সফর বাতিল করেন তিনি। ওদিকে মেঘালয় সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর। সফর বাতিল করেছেন তিনিও। 

নাগরিকত্ব সংশোধনী বিলে সম্মতি রাষ্ট্রপতির, বৃহস্পতিবার মধ্যরাত থেকেই কার্যকর আইন

জাপানের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'সফর যেন বাতিল না হয় তার সমস্ত সম্ভাবনা খতিয়ে দেখছে দুই দেশ।' নাম না করা হলেও গুয়াহাটিতে বৈঠকের প্রস্তুতি চলছিল। গত বুধবার গুয়াহাটিতে বৈঠকস্থল পরিদর্শন করে জাপানি প্রতিনিধিদল। কিন্তু লাগাতার বিক্ষোভের জেরে গতকালই বৈঠকস্থল সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আর তার জেরেই তৈরি হয়েছে অনিশ্চয়তা। ভারতের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এব্যাপারে তাদের কাছে কোনও তথ্য নেই। 

Tags:
.